বৃহস্পতিবার ২৯শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ | ১৪ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

ভাতা বিতরণে অনিয়ম রোধে সালথায় ব্যাতিক্রমী উদ্যোগ

সাইফুল ইসলাম, সালথা প্রতিনিধি   |   শনিবার, ২৫ এপ্রিল ২০২০ | প্রিন্ট  

ভাতা বিতরণে অনিয়ম রোধে সালথায় ব্যাতিক্রমী উদ্যোগ

ফরিদপুরের সালথা উপজেলার ৮টি ইউনিয়নে বয়স্ক, বিধবা ও প্রতিবন্ধি ভাতার তালিকা গত দুই মাস ধরে নীতিমালা অনুসরণ করে গ্রামে গ্রামে গিয়ে উন্মুক্ত ভাবে যেখানে আবেদন, সেখানেই যাচাই-বাছাই করে তালিকা চূড়ান্ত করা হচ্ছে।
জানা যায়, সালথা উপজেলায় ২০১৯-২০ অর্থ বছরে বরাদ্দ প্রাপ্ত ১ হাজার ৬৮৭ জন বয়স্ক, বিধবা ও অসচ্ছল প্রতিবন্ধী ভাতাভোগী উন্মুক্ত পদ্ধতিতে নির্বাচনের এই কার্যক্রম পরিচালনা করছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মাদ হাসিব সরকার। ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, ইউপি সদস্য ও দলীয় নেতাকর্মীদের হাতে দায়িত্ব না দিয়ে আগে থেকে প্রচার করে নির্দিষ্ট স্থানে সমাবেশ ডেকে বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, দলীয় নেতা-কর্মী ও স্থানীয় জনপ্রতিনিধির উপস্থিতিতে প্রকৃত সুবিধাভোগী চিহ্নিত করে তাদের বয়স্ক ও প্রতিবন্ধী ভাতার জন্য নির্বাচন করা হয়। ইতিমধ্যে উপজেলার ৮টি ইউনিয়নের সবকটিতেই উন্মুক্ত ভাবে ১ হাজার ৬৮৭জনের তালিকা চূড়ান্ত করা হয়েছে।
এ বিষয়ে আটঘর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শহিদুল হাসান খান সোহাগ বলেন, আগে যে প্রক্রিয়া ছিল তাতে অনেক অনিয়ম হতো, এতে চেয়ারম্যান ও মেম্বাররাও অনিয়ম করতো। কিন্তু, এখন যে প্রক্রিয়া চলছে তা খুবই স্বচ্ছ। এতে প্রকৃত দুস্থ ব্যক্তিরা উপকৃত হচ্ছে ।
উপজেলা সমাজসেবা কর্মকর্তা সৈয়দ ফজলে রাববী নোমান বলেন, ইউনিয়ন ও উপজেলা পর্যায়ে যাচাই-বাছাইয়ের জন্য পৃথক কমিটি রয়েছে। সিদ্ধান্ত হয়েছে ভাতা প্রদানে নিয়োজিত দুই কমিটিই জনগণের কাছে যাবে এবং সবার উপস্থিতিতেই প্রকাশ্যে যাচাই-বাছাই করবে। তাই প্রথমে উন্মুক্ত ভাবে বয়স্ক, বিধবা ও প্রতিবন্ধী ভাতা প্রার্থী নির্বাচনের তারিখ, সময় ও স্থান মাইকিংসহ বিভিন্নভাবে প্রচারণা চালিয়ে জানিয়ে দেওয়া হয়েছে।
সালথা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মাদ হাসিব সরকার বলেন, এই প্রক্রীয়ায় যাচাই বাছাইতে উপকার ভুগিরা সকলেই খুশি । যারা ভাতা নিতে ইচ্ছুক তাদের সবাইকে ইউনিয়ন পরিষদে গিয়ে লাইনে দাঁড়াতে হয়েছে এসময় স্থানীয় ব্যক্তিদের সুপারিশের ভিত্তিতে যাচাই বাছাই করা সহজ হচ্ছে । আর যখন কার্ড করানোর জন্য ভাতা প্রার্থীরা লাইনে গিয়ে দাঁড়াচ্ছেন, তখন স্থানীয়রা বলে দিচ্ছেন কে দরিদ্র বা কে কার্ড পাওয়ার যোগ্য নয়। এতে, অনিয়ম বন্ধ হচ্ছে এবং ভাতা কার্ড বিতরন প্রক্রীয়া স্বচ্ছ হচ্ছে ।

Facebook Comments Box


Posted ৫:৪৯ অপরাহ্ণ | শনিবার, ২৫ এপ্রিল ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১