• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    ভারতকে টেক্কা দিতে পাকিস্তানকে ৮টি সাবমেরিন দিচ্ছে চীন

    অনলাইন ডেস্ক | ১৮ জুলাই ২০১৮ | ৩:৫৩ পূর্বাহ্ণ

    ভারতকে টেক্কা দিতে পাকিস্তানকে ৮টি সাবমেরিন দিচ্ছে চীন

    ‘শত্রুর শত্রু বন্ধু’ নীতিতে দীর্ঘদিনের বন্ধু পাকিস্তান ও চীন। শত্রুর হুমকি থেকে বন্ধুকে রক্ষায় পাকিস্তানের সামরিক সক্ষমতা বাড়ানোর দিকে নজর দিয়েছে বেইজিং। ভারতকে মোকাবেলায় পাকিস্তানকে ৮টি সাবমেরিন নির্মাণ করে দিচ্ছে চীন।


    ভারত মহাসাগরে ভারতের নৌবাহিনীকে টেক্কা দিতে পাকিস্তানকে চীন এ সামরিক সহায়তা দিচ্ছে বলে এক সূত্র জানিয়েছে। জানা গেছে, প্রজেক্ট হাঙ্গরের অধীনে চীনের কয়েকটি শিপইয়ার্ডে নির্মীয়মাণ সাবমেরিনগুলো শিগগিরই পাকিস্তানকে হস্তান্তর করা হবে। পাকিস্তানের হাতে চীনা সাবমেরিন পৌঁছালে ভারতের জন্য তা বড় হুমকির কারণ হবে। খবর জি নিউজের।


    ভারতের এখন পর্যন্ত ১৬টি সাবমেরিন রয়েছে। পাকিস্তানের সাবমেরিন সংখ্যা ১০। নতুন এই সাবমেরিনগুলো পাকিস্তানের হাতে পৌঁছে গেলে তাদের সাবমেরিনের সংখ্যা বৃদ্ধি পাবে। এছাড়া চীনের তৈরি নতুন এই সাবমেরিনগুলো পানির নিচেও যুদ্ধ করতে সক্ষম।

    এমন সময় পাকিস্তানকে এসব সাবমেরিন দেয়া হচ্ছে যখন ভারতীয় সীমান্তে চীনা সেনাদের চাপ বাড়ছে। নতুন সাবমেরিন পাকিস্তানের নৌযুদ্ধের সামর্থ্য বৃদ্ধির পাশাপাশি ভারতীয় নৌবাহিনীর জন্য নতুন করে চাপ সৃষ্টি করবে বলে মনে করছেন বিশ্লেষকরা।

    সম্প্রতি চীন দুটি রিমোট স্যাটেলাইট পরীক্ষা করেছে। এর সাহায্যে মহাকাশ থেকে ভারতের ওপর নজরদারি চালাবে চীন। আর সাবমেরিনের সাহায্যে পাকিস্তান নজর রাখবে ভারতের ওপর। পাকিস্তানে চীন-পাকিস্তান ইকোনমিক করিডোর তৈরির ক্ষেত্রে যাতে কোনো বাধা না আসে, সেই কারণেই দু’দেশ এমন পদক্ষেপ নিচ্ছে বলে মনে করা হচ্ছে।

    স্যাটেলাইট প্রেস-১ ও পাকতেস-১এ উত্তর পশ্চিম চীনের জিউকুয়ান স্যাটেলাইট সেন্টার থেকে ছাড়া হয়েছে। লং মার্চ টু-সি রকেট থেকে স্যাটেলাইট দুটি ছাড়া হয়। প্রেস-১ হল প্রথম রিমোট স্যাটেলাইট যেটি পাকিস্তানের হাতে তুলে দেয় চীন।

    চায়না একাডেমি অব স্পেস টেকনোলজির তৈরি করা ১৭তম স্যাটেলাইট এটি। বলা হচ্ছে, এই স্যাটেলাইটটি সার্ভে, জাতীয় বিপর্যয় পর্যবেক্ষণ, কৃষি গবেষণা, শহরের উন্নয়নের মতো কাজে ব্যবহার করা হবে। খবরে বলা হয়, চীনের এই সাবমেরিন প্রদানের মধ্যে শুধু চায়না-পাকিস্তান ইকোনমিক করিডর স্বার্থ নেই। ভারতীয় প্রতিরক্ষাকে সাঁড়াশি চাপে রাখতে চাইছে চীন।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4673