• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    ভারতের যে কোনো হামলার কঠিন জবাব দেবে পাকিস্তান: ইমরান খান

    ডেস্ক | ১৯ ফেব্রুয়ারি ২০১৯ | ৬:৪৪ অপরাহ্ণ

    ভারতের যে কোনো হামলার কঠিন জবাব দেবে পাকিস্তান: ইমরান খান

    পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান প্রতিবেশী দেশ ভারতের প্রতি হুশিয়ারি উচ্চারণ করে বলেছেন, পাকিস্তান ভারতের যে কোনো হামলার কঠিন জবাব দেবে।


    মঙ্গলবার দুপুরে রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত জাতির উদ্দেশে দেওয়া ভাষণে ইমরান খান কাশ্মীর নিয়ে চলমান পরিস্থিতির বিষয়ে এ কথা বলেন।


    পুলওয়ামায় ভারতীয় আধাসামরিক বাহিনীর ৪৪ জন সৈন্য নিহত হওয়ার ঘটানায় চিরশত্রু দুই দেশের মধ্যে উত্তেজনাকর পরিস্থিতি বিরাজ করছে। এমন সময় এ বিষয়ে মুখ খুললেন পাক প্রধানমন্ত্রী।

    ভারতীয় বাহিনীর ওপর হামলার বিষয়ে ভারত সরকারকে উদ্দেশ করে ইমরান খান বলেন, এ হামলার তদন্তে ভারত যে সহযোগিতা চাইবে, তার সবকিছুই দিতে প্রস্তুত পাকিস্তান।

    ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এ হামলার ব্যাপারে পাকিস্তানকে অভিযুক্ত করে বক্তব্য দিলেও এত দিন মুখ খুলেননি ইমরান খান। এর কারণ হিসেবে তিনি বলেন, আমাদের দেশে সৌদি যুবরাজের গুরুত্বপূর্ণ সফর ছিল। আমরা সফরের প্রস্তুতিসহ এ কাজেই এত দিন ব্যস্ত ছিলাম। তাই এত দিন এ বিষয়ে কিছু বলিনি। কারণ তাহলে সবার মনোযোগ ঘুরে যেত। এখন আমি ভারতের অহেতুক অভিযোগের জবাব দিচ্ছি। ভারত সরকার কোনো প্রমাণ ছাড়াই এ হামলার দায়ভার পাকিস্তানের ওপর চাপাচ্ছে। এ ধরনের হামলার সঙ্গে জড়িত হয়ে পাকিস্তানের কী লাভ হবে?

    কাশ্মীরে সংগঠিত এ হামলার তদন্তে পাকিস্তান সহায়তা করতে চায় জানিয়ে ইমরান খান বলেন, ভারত এ ঘটনার সঙ্গে পাকিস্তানের কারও জড়িত থাকার প্রমাণ দিক, আমি নিজে অ্যাকশন নেব।

    ভারত সরকারকে তাদের চিন্তায় পরিবর্তন আনার আহ্বান জানিয়ে পাক প্রধানমন্ত্রী বলেন, আমি স্পষ্টভাষায় ঘোষণা করতে চাই, পাকিস্তান এখন নতুন চিন্তাধারায় এগোচ্ছে, আমরা সবার সঙ্গে শান্তিপূর্ণ অবস্থানে বিশ্বাস করি, ভারতেরও চিন্তার পরিবর্তন দরকার। ভারত যদি এভাবে পুরনো চিন্তাধারায় আচ্ছন্ন থাকে, তাহলে উভয়দেশের আগামীর পথচলা কঠিন হয়ে দাঁড়াবে।

    সন্ত্রাসী কার্যক্রমের বিরুদ্ধে পাকিস্তান কঠোর অবস্থানে রয়েছে জানিয়ে ইমরান খান বলেন, সন্ত্রাস নির্মূলে ভারতের সঙ্গে কথা বলতে আমরা রাজি। সন্ত্রাসবাদ দমনে গত পনের বছর আমরা লড়াই করছি। ৭০ হাজারের বেশি মানুষ সহিংসতায় নিহত হয়েছে। সন্ত্রাসী কার্যক্রমে যদি পাকিস্তানকে কেউ ব্যবহার করে তাহলে সে পাকিস্তানেরই শত্রু বলে মন্তব্য করেন ইমরান খান।

    ভারতের পক্ষ থেকে অব্যাহত যুদ্ধের হুমকির বিষয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেন, আমরা সবাই জানি যুদ্ধ শুরু করাটা সহজ ব্যাপার, কিন্তু তা শেষ করা মানুষের পক্ষে সম্ভব হয় না। যদি ভারত আগ বাড়িয়ে কোনো ভুল পদক্ষেপ গ্রহণ করে, তাহলেও পাকিস্তানও বসে থাকবে না। বরং সমুচিত জবাব দেবে।

    যুদ্ধ নয়, আলোচনার মাধ্যমেই শান্তি আসতে পারে জানিয়ে ইমরান খান আরও বলেন, ভারত সরকারকে এ বিষয়ে ভাবতে হবে যে, কাশ্মীরি তরুণরা এখন আর মৃত্যুকে ভয় পায় না। এর মূল কারণ বের করতে হবে। আফগানিস্তানে ১৭ বছর যুদ্ধের পর বিশ্ববাসী স্বীকার করছে যে আলোচনার মাধ্যমেই শান্তি আসতে পারে। আফগানিস্তানের মতো কাশ্মীর সমস্যাও আলোচনার মাধ্যমে সমাধান হবে।

    সূত্র: ডন ও দ্যা এক্সপ্রেস নিউজ

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4673