শনিবার, মার্চ ৭, ২০২০

ভারতে মাদ্রাসা শিক্ষক-কর্মচারীদের বেতন বৃদ্ধি

  |   শনিবার, ০৭ মার্চ ২০২০ | প্রিন্ট  

ভারতে মাদ্রাসা শিক্ষক-কর্মচারীদের বেতন বৃদ্ধি

দীর্ঘ আন্দোলনে সফলতার মুখ দেখলো ভারতের মাদ্রাসা শিক্ষক ও কর্মচারীরা। চলতি অর্থবছরেই তাদের বেতন বৃদ্ধির প্রজ্ঞাপন জারি করেছে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। শিক্ষক ও কর্মচারীদের বেতন বেড়েছে গড়ে চার হাজার টাকা।
শনিবার (০৭ মার্চ) পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের সংখ্যালঘু ও মাদরাসা শিক্ষা দপ্তরের পক্ষ থেকে এই প্রজ্ঞাপন জারি করা হয়েছে। আর তা দেখেই খুশি রাজ্যের মাদরাসা শিক্ষক ও কর্মচারীরা। পয়লা এপ্রিল থেকে কার্যকর হবে নতুন এই বেতন কাঠামো।
নতুন বছরের প্রথম দিন থেকে রাজ্যের সরকারি কর্মচারীরা বর্ধিত হারে বেতন পাচ্ছেন। সর্বস্তরে এই কাঠামো চালু হলেও মাদরাসার শিক্ষক ও কর্মচারীরা সেই সুবিধা থেকে বঞ্চিত ছিলেন। এ নিয়ে তারা দীর্ঘ সময়ে ধরে আন্দোলনও করেছেন। এবার তার সুফল হাতে পেলেন।
আজই পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের সংখ্যালঘু ও মাদরাসা শিক্ষা দপ্তর এই প্রজ্ঞাপন জারি করেছে। যাতে কোন পদে থাকা শিক্ষক ও কর্মচারীদের বেতন কতটা বাড়ল, তার বিস্তারিত উল্লেখ করা হয়েছে। মাদরাসা শিক্ষকদের মাসিক বেতন একলাফে গড়ে বেড়ে গেল চার থেকে সাড়ে চার হাজার টাকা। বকেয়া এরিয়ারসহ এবছরই তারা হাতে পাবেন সেই টাকা। এতে রাজ্যের কয়েক লক্ষ মাদরাসা শিক্ষক-কর্মচারী বেজায় খুশি।
জানা গেছে, ১০৪২১ টাকা স্কেলে যারা বেতন পেতেন তাদের বেড়ে দাঁড়িয়েছে ১৪০০০ টাকা। ৯৬৭৫ টাকা স্কেলে যারা বেতন পেতেন তাদের বেড়ে দাঁড়িয়েছে ১৩০০০ টাকা। ৮৯৩০ টাকা স্কেলে যারা বেতন পেতেন তাদের বেড়ে দাঁড়িয়েছে ১২০০০ টাকা।
প্রায় সব স্তরেই এই হারে বেতন বেড়েছে। গ্রুপ ডি কর্মচারীদের বেতন ৫৬৫৬ টাকা থেকে বেড়ে হয়েছে ৯০০০ টাকা। শিশুশিক্ষা কেন্দ্রের শিক্ষকদের বেতনও ১০০০০ টাকায় পৌঁছেছে। দেরিতে হলেও বেতনবৃদ্ধিতে মুখের হাসি চওড়া হয়েছে মাদ্রাসা শিক্ষকদের। নতুন বেতন কাঠামো অনুযায়ী, গত বছরের এপ্রিল থেকে এরিয়ারসহ বাড়তি বেতন তারা একসঙ্গেই হাতে পাবেন।


Posted ১০:০১ অপরাহ্ণ | শনিবার, ০৭ মার্চ ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  
মুহা: সালাহউদ্দিন মিয়া সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি) মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭।

হেল্প লাইনঃ ০১৭১২১৭০৭৭১

E-mail: [email protected] | [email protected]