বৃহস্পতিবার, জুলাই ৮, ২০২১

‘ভালো কাজের সঙ্গে ছিলাম, আছি’: রোকেয়া প্রাচী

ডেস্ক রিপোর্ট   |   বৃহস্পতিবার, ০৮ জুলাই ২০২১ | প্রিন্ট  

‘ভালো কাজের সঙ্গে ছিলাম, আছি’: রোকেয়া প্রাচী

রোকেয়া প্রাচী। নন্দিত অভিনেত্রী ও নির্মাতা। পাশাপাশি রাজনীতিতেও সরব তিনি। তবে দীর্ঘ সময় অভিনয় ও নির্মাণ বিরতি দিয়ে রাজনীতি নিয়ে ব্যস্ত ছিলেন। সম্প্রতি আবারও কাজে ফিরছেন। সমসাময়িক ব্যস্ততা ও অন্যান্য প্রসঙ্গ নিয়ে তার সঙ্গে কথা বলেছেন অনিন্দ্য মামুন

শুনলাম নতুন ধারাবাহিক নাটকের কাজ শুরু করছেন?

ঠিকই শুনেছেন। সম্প্রতি একটি ধারাবাহিক নাটক নির্মাণের পরিকল্পনা করছি। এখনও প্রাথমিক অবস্থায় রয়েছে। প্রযোজক নিজের মতো করে সব গুছানোর চেষ্টা করছেন। কবে নাগাদ নাটকটির দৃশ্যধারণ করতে পারব, তা এখনই বলতে পারছি না। এদিকে করোনা সংক্রমণ আবার বাড়তে শুরু করেছে। সারাদেশে জোরালো লকডাউন চলছে। এ পরিস্থিতিতে তো শুটিং শুরু করা সম্ভব নয়। তাই করোনার প্রকোপ কমলে নাটকটির দৃশ্যধারণ শুরু হবে বলে আশা রাখছি।

এখন নির্মাণ ও অভিনয় ব্যস্ততাও খুব কম। সময় কাটছে কীভাবে?

করোনার এই সময়টা পরিবারের সঙ্গেই কাটছে। আমার মাকে সময় দিচ্ছি। বড় মেয়ে দেশে এসেছে। এখন পরিবারের সঙ্গেই আনন্দে কাটছে সময়। সত্যি বলতে কী, নিজেকে সময় দিলাম দীর্ঘদিন পর এতটা। সেটা একটা ভালো লাগার বিষয়।


তার মানে দেশে কভিড-১৯-এর ভাইরাস আসার পর থেকে এখন পর্যন্ত কোনো কাজই করেননি…

দেখুন, করোনার এই সময়টায় সবাইকে নিয়ে নিরাপদে থাকার চেষ্টা করেছি। শুধু আমি নই, সারাদেশের মানুষ নিরাপদে থাকার চেষ্টা করছেন। এই সময়ে অনেকেই কাজ করেছেন। কিন্তু আমি আমার পরিবারের কথা চিন্তা করে অভিনয় করিনি। তবে অন্যান্য কাজ করছি। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে আমার প্রযোজনা সংস্থা থেকে চারটি তথ্যচিত্র নির্মিত হয়েছে। এগুলোর মধ্যে ‘যুদ্ধ এবং বীরাঙ্গনা’ শিরোনামের একটি তথ্যচিত্র আমি নির্মাণ করেছি। সেখানে আমিও অভিনয় করেছি। বলা যেতে পারে, করোনার এই দেড় বছরে আমি একটি কাজই করেছি।

অনেকেই বলছেন রাজনীতিতে সক্রিয় হওয়ার জন্যই এমনটা করেছেন…

দেখুন। এখন তো রাজনীতিতে দলীয় মুভমেন্টের বাইরে তেমন কিছু করার নেই। সবাই যে যার ঘরে বসেই কাজ করছেন। কারও পক্ষেই সবদিক ঠিক রেখে এগিয়ে যাওয়া সম্ভব নয়। একটার জন্য অন্যটাতে ছাড় দিতে হয়। রাজনীতিতে সক্রিয় হওয়ার কারণে অভিনয় থেকে দূরে ছিলাম, এটা সত্যি। তবে খুব যে দূরে, তা কিন্তু নয়। এটা সত্যি কথা, অভিনেত্রী রোকেয়া প্রাচীকে রাজনীতির জন্য কিছুটা ছাড় দিতেই হবে। এটা মেনেই রাজনীতিতে এসেছি। তাছাড়া শিল্পীজীবনের শুরু থেকেই অনেক স্মরণীয় চরিত্রে অভিনয় করেছি। হয়তো অভিনয় নিয়মিত চালিয়ে গেলে আরও কিছু পুরস্কার পেতাম। কিন্তু সেটা ব্যক্তিগত অর্জন হয়ে থাকত। আমি ব্যক্তিস্বার্থ নয়, সামষ্টিক স্বার্থের কথা চিন্তা করি সব সময়। সে কারণেই রাজনীতির সঙ্গে যুক্ত হয়েছি। একজন সংস্কৃতিকর্মী হিসেবে সংস্কৃতি অঙ্গনের মানুষের স্বার্থে নিজেকে নিয়োজিত রাখতে চাই।


ক্যারিয়ারের ৪০ বছরেরও বেশি সময় পার করছেন। দীর্ঘ এই পথচলায় প্রাপ্তি-অপ্রাপ্তি নিয়ে জানতে চাই….

বিনোদন অঙ্গনে এরই মধ্যে চার দশক পার করেছি। অথচ আমার মনে হয় এই তো সেদিন শুরু করলাম। কিন্তু মাঝে ৪০ বছর পেরিয়ে গেছে, বুঝতেই পারিনি। ভালো-মন্দ মিলিয়ে দীর্ঘ সময় পার করেছি। এই সময় নানা অভিজ্ঞতার মধ্য দিয়ে গেছে। এতগুলো বছর ধরে বিনোদনমাধ্যমে সম্মানের সঙ্গে কাজ করতে পেরেছি, এটাই তো সবচেয়ে বড় আনন্দের। এর বাইরে প্রাপ্তি-অপ্রাপ্তির হিসাব কখনও করিনি। শুধু বলব, এতদিন ভালো ছিলাম, এখনও ভালো আছি। ভালো কাজের সঙ্গে ছিলাম, এখনও আছি। আর ব্যক্তিগত জীবনের প্রাপ্তি আমার দুই মেয়ে।

বর্তমান সময়ের কাজগুলো নিয়ে বলুন?

এখন টেলিভিশন নাটকের চেয়ে অনলাইন মাধ্যমের কাজগুলো নিয়মিত দেখা হয়। অনলাইন মাধ্যমে সবাই এক্সপেরিমেন্ট করছে। কাজগুলোও ভালো হচ্ছে। বলা যায়, ওয়েব মাধ্যম এখন সময়ের দাবি। ওটিটিতে এখন নতুনরা কাজ করছে বেশি। তাই তো নতুনদের সাধুবাদ জানাই। ধীরে ধীরে তারা এখানে অসাধারণ কিছু করবে।

Posted ১১:২৫ এএম | বৃহস্পতিবার, ০৮ জুলাই ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement