• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    ভিআইপি অনুপ্রবেশকারীদের নিয়ে আওয়ামী লীগে ব্যাপক আলোচনা

    ডেস্ক | ০৩ নভেম্বর ২০১৯ | ৯:১৭ পূর্বাহ্ণ

    ভিআইপি অনুপ্রবেশকারীদের নিয়ে আওয়ামী লীগে ব্যাপক আলোচনা

    আওয়ামী লীগে শুরু হয়েছে অনুপ্রবেশ বিতর্ক। সারা দেশে যেসব অনুপ্রবেশকারীর তালিকা করা হয়েছে তাদের চুনোপুঁটি বলা হচ্ছে। এরা দলের প্রভাবশালী নেতাদের হাত ধরেই আওয়ামী লীগে এসেছেন। দলের মধ্যে আলোচনা শুরু হয়েছে বাঘা অনুপ্রবেশকারীদের বিষয়ে। যারা এখন এমপি-মন্ত্রী। এর মধ্যে রয়েছেন আবু রেজা নদভী এমপি, এনামুল হক এমপি, মমতাজ বেগম এমপি ও ইনাম আহমেদ চৌধুরীসহ আরও অনেকে।

    ড. আবু রেজা মোহাম্মদ নেজামুদ্দীন নদভী একসময় জামায়াতে ইসলামীর রাজনীতির সঙ্গে সম্পৃক্ত ছিলেন। ২০১৪ সালের বিএনপিবিহীন নির্বাচনে চট্টগ্রাম-১৫ আসনে আওয়ামী লীগের মনোনয়ন সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন তিনি। স্বামীর হাত ধরে স্ত্রীরও অনুপ্রবেশ ঘটে আওয়ামী লীগে। রিজিয়া চৌধুরী মহিলা আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য। ২০০২-২০০৪ সালে চট্টগ্রাম মহানগর ইসলামী ছাত্রী সংস্থার সভানেত্রীর দায়িত্ব পালন করেছেন। ২০১৪ সাল পর্যন্ত তিনি দক্ষিণ জেলা জামায়াতের সক্রিয় নেত্রী ছিলেন। তার বাবা মুমিনুল হক চৌধুরীকে চট্টগ্রামের সবাই ‘মুমিন রাজাকার’ নামেই চেনে। একাত্তরের আলবদর কমান্ডার মুমিনুল হক চৌধুরী চট্টগ্রাম দক্ষিণ জেলা


    জামায়াতের প্রতিষ্ঠাতা আমির ছিলেন। জামায়াতের কেন্দ্রীয় শূরা সদস্য মুমিনুল হক চৌধুরী জামায়াতের মনোনয়নে দুবার জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিয়েছেন, অবশ্য পাস করতে পারেননি। যুদ্ধাপরাধী কাদের মোল্লার ফাঁসির পর চট্টগ্রামে গায়েবানা জানাজায় ইমামতি করেছিলেন এই মুমিনুল। এই মুমিনের কন্যা রিজিয়া রেজা চৌধুরী দম্পতি এখন সাতকানিয়া আওয়ামী লীগের সর্বেসর্বা।

    রাজনীতির অনাহুত ও অনালোচিত ইঞ্জিনিয়ার এনামুল হক ২০০৯ সালে আওয়ামী লীগের মনোনয়নে সংসদ সদস্য নির্বাচিত হন। নিজে যেমন অনাহুত তেমনি এমপি এনামুল হক দলে ঠাঁই দিয়েছেন ভিন্ন মতাবলম্বীদের। দলের নেতারাই এমপির বিরুদ্ধে অভিযোগ এনেছেন বিভিন্ন সময়ে। ২০১৭ সালের ২৬ সেপ্টেম্বর রাজশাহী-৪ আসনের এ সংসদ সদস্যের বিরুদ্ধে বাংলাভাইয়ের সহযোগীদের দলে ভেড়ানোসহ চরমপন্থিদের মদদের অভিযোগ তুলেছিল বাগমারা উপজেলা আওয়ামী লীগের একাংশ।

    বাগমারা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক উপজেলা চেয়ারম্যান জাকিরুল ইসলাম সান্টুসহ দলের কয়েকজন নেতা গত মঙ্গলবার রাজশাহী মহানগরের একটি রেস্তোরাঁয় সে সময় সংবাদ সম্মেলন করে এ অভিযোগ করেন। বাগমারা উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের ব্যানারে আয়োজিত এ সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়ে শোনান উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি আব্দুস সোবহান। বাংলাভাইয়ের সহযোগী জেএমবি ক্যাডার মামুন মহুরী, আবদুস সাত্তার ও লুৎফর রহমানসহ কয়েকজনকে ডিও দিয়ে কারাগার থেকে তিনি ছাড়িয়ে এনেছেন বলে অভিযোগ তোলেন আওয়ামী লীগ নেতারা। দলের নেতাদের বিরুদ্ধে মিথ্যা মামলা এবং নৌকার প্রার্থীদের বিরুদ্ধে বিদ্রোহী প্রার্থী দেওয়ার অভিযোগ বারবার এসেছে এ এমপির বিরুদ্ধে।

    ২০০৯ সালে আওয়ামী লীগের সংরক্ষিত আসনের সংসদ সদস্য হন সংগীত শিল্পী বেগম মমতাজ। এরপর থেকে দুটি জাতীয় নির্বাচনে তিনি আওয়ামী লীগের টিকেটে মানিকগঞ্জ-২ আসনে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। ২০০৯ সালের আগে মমতাজ বেগম বিএনপির সহযোগী সংগঠন জাসাসের সঙ্গে সম্পৃক্ত ছিলেন।

    বিএনপির ভাইস চেয়ারম্যান ছিলেন ইনাম আহমেদ চৌধুরী। একসময় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার অন্যতম উপদেষ্টা ছিলেন। দলটির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ওপর বইও লিখেছেন। চলতি বছরের জুলাই মাস থেকে তিনি আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য। সিলেট-১ আসনে একাদশ সংসদ নির্বাচনে বিএনপি থেকে মনোনয়নপ্রত্যাশী ছিলেন ইনাম আহমেদ চৌধুরী। ওই আসনে ধানের শীষের প্রতীক পান খন্দকার আবদুল মুকতাদির।

    ধারণা করা হয়, নিজ দলে মনোনয়নবঞ্চিত হওয়ার ক্ষোভেই তিনি আওয়ামী লীগে যোগ দিয়েছেন। বিএনপির মনোনয়নবঞ্চিত হয়ে তিনি গত বছর ১৯ ডিসেম্বর রাতে গণভবনে আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফুলের তোড়া দিয়ে আওয়ামী লীগে যোগ দেন।

    ইনাম আহমেদ চৌধুরীর বিষয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সাবেক উপদেষ্টা ইনাম আহমেদ চৌধুরীকে আমরা দলে নিয়েছি। এরকম ভালো অথবা ক্লিন ইমেজের কেউ থাকলে তাদের আমরা দলে নিতে পারি। এটা ঠিক অনুপ্রবেশের সংজ্ঞায় পড়ে না।

    তবে বর্তমান বাস্তবতায় আওয়ামী লীগ নেতারা স্বীকার করছেন, প্রচুর অনুপ্রবেশকারীদের নিয়ে দলটি এখন একটি ‘ভালনারেবল’ অবস্থায় আছে। বহুমাত্রিক পদ্ধতিতে দলে অনুপ্রবেশ হচ্ছে। বিশেষ বিশেষ পদে পদায়িত হচ্ছে। কোন ধরনের ফিল্টারিং ব্যবস্থা দলটি আজও গড়ে তুলতে পারেনি। নিজেরা দলবেঁধে অনুপ্রবেশ ঘটালেও; অনুপ্রবেশ রোধে সে রকম কোনো কর্মসূচি নিতে পারেনি আওয়ামী লীগ।

    Comments

    comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী