• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    ভুল করলেন ট্রাম্প, যুক্তরাষ্ট্রে বিয়ের হিড়িক

    অনলাইন ডেস্ক | ২২ আগস্ট ২০১৭ | ৭:৫২ অপরাহ্ণ

    ভুল করলেন ট্রাম্প, যুক্তরাষ্ট্রে বিয়ের হিড়িক

    ৯৯ বছর পর যুক্তরাষ্ট্রে এমন পূর্ণ সূর্যগ্রহণ হলো। কাল এ নিয়ে সারা দেশে ছিল তুমুল আগ্রহ। আমেরিকার কোথাও কোথাও দেখা গেছে পুরো সূর্যগ্রহণ, কোথাও আংশিক, কোথাও ছিল আগে থেকে মেঘে ঢাকা আকাশ।


    সোমবার সকাল থেকেই টিভি চ্যানেলগুলো সরাসরি দেখানোর আয়োজন করে সূর্যগ্রহণ। নাসার বিজ্ঞানীরা সরাসরি ধারাভাষ্য দিয়েছেন। বৈজ্ঞানিক ব্যাখ্যা দিয়ে বোঝানোর চেষ্টা করেছেন, কেন এমন হয়। কিন্তু তাই বলে মার্কিন মুলুকেও কিন্তু এ নিয়ে কুসংস্কার কম নেই। এখন তাতে যোগ হয়েছে এলিয়েনের আগমনের গল্প। এমন ধারণায় বিশ্বাসীদের মত, ভিন গ্রহের কেউ আসে বলে এমন অন্ধকারে ঢেকে যায় পৃথিবী!

    ajkerograbani.com

    প্রেসিডেন্টের মতো ভুল করেননি বাকিরা। রেডিও টিভিতে বারবার সতর্ক করে দেওয়া হচ্ছিল, খালি চোখে যেন সূর্যগ্রহণ দেখা না হয়। ফলে বিশেষ চশমা বিক্রির হিড়িক পড়ে। সোমবার সকালে আমেরিকার দোকানগুলোতে এ ধরনের চশমার মজুত শেষ হয়ে যায়। বাণিজ্য-বুদ্ধির দেশ আমেরিকায় সূর্য হোক আর চন্দ্র; যেকোনো কিছু নিয়ে টু পাইস কামিয়ে নেওয়ার বুদ্ধিতে তাদের জুড়ি মেলা ভার।

    আমেরিকার বিভিন্ন রাজ্যে অনেকে দাম্পত্য জীবন শুরু করেছেন এ দিনটিকে উপলক্ষ করে। সৌর বিশ্বের রহস্যকে সাক্ষী রেখে বিয়ের কাজটি সেরে নিয়েছেন খোলা মাঠে। সৌরজগতের শতাব্দীর সেরা লীলাকে সাক্ষী রেখে বিয়ে করতে চেয়েছেন এ জুটিরা।

    নিউইয়র্কের টাইমস স্কয়ার থেকে শুরু করে বড় বড় নগরীর খোলা জায়গায় লোকজনকে বিশেষ চশমা পরে সমবেত হতে দেখা যায়। ট্রিপল নামের একটি সংস্থা বারবার সতর্ক করে দিচ্ছিল, গাড়ি চালানো অবস্থায় যেন সূর্যগ্রহণের দিকে উঁকি না দেওয়া হয়। এরপরও ডজন খানেক দুর্ঘটনার খবর পাওয়া গেছে। একজনের মৃত্যু ঘটেছে গাড়ি চাপা পড়ে। চাপা দেওয়া গাড়ির চালক উঁকি দিয়ে সূর্যগ্রহণ দেখছিলেন বলে জানা গেছে।

    টেনেসি থেকে সূর্যগ্রহণ দেখা গেছে পুরোপুরি। সেখানে এক চিড়িয়াখানার পাশে হাজার হাজার মানুষ সমবেত হয়েছে সূর্যগ্রহণ দেখার জন্য। চিড়িয়াখানার জন্তুরা লাফালাফি শুরু করে উন্মত্ত হয়ে ওঠে। এখন আলোচনা চলছে, জন্তুদের এমন উন্মত্ততার পেছনে সূর্যগ্রহণ কারণ, নাকি অতিরিক্ত জনসমাগম।

    আমেরিকার চক্ষু বিশেষজ্ঞরা এখন বলছেন, সরাসরি সূর্যগ্রহণ দেখে চোখের ক্ষতি হলো কি না, তা এখনই টের পাওয়া যাবে না। ১২ থেকে ২৪ ঘণ্টা বা এরপর থেকে চোখের ক্ষতির লক্ষণ দেখা দিতে পারে। এমন তথ্য সংবাদমাধ্যমে প্রচারিত হওয়ার পর উত্কণ্ঠা বিরাজ করছে। চোখের কোনো ক্ষতি হলো কি না, এ নিয়ে আবার চক্ষু বিশেষজ্ঞদের কাছে যেতে হবে অনেকেরই।

    এর মধ্যে টুইটে আসা সূর্যগ্রহণের লাখ লাখ ছবির কোনো কোনোটিতে নাকি বুদ্ধমূর্তি আবছা দেখা গেছে। কেউ দেখেছেন। কোনো অচেনা জন্তুর ছবি।

    নানা গল্প, আনন্দ, উৎসবে আমেরিকায় কেটেছে সূর্যগ্রহণের শতাব্দীর আয়োজন। অনেকেই বলছে, জীবদ্দশায় আর এমনটি দেখা যাবে না। এই স্মৃতি ধরে রাখার ব্যাকুলতা তাই ছিল সবার।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4755