সোমবার, অক্টোবর ১৮, ২০২১

ভেজালের ভিড়ে খাঁটি আদা চিনবেন কীভাবে?

ডেস্ক রিপোর্ট   |   সোমবার, ১৮ অক্টোবর ২০২১ | প্রিন্ট  

ভেজালের ভিড়ে খাঁটি আদা চিনবেন কীভাবে?

রান্নাঘরের অত্যন্ত গুরুত্বপূর্ণ মশলা আদা। রান্নার স্বাদ বাড়াতে আদা অতুলনীয়। তাইতো আদিকাল থেকেই আদা রান্নায় ব্যবহার হয়ে আসছে। মাছ-মাংস-তরি-তরকারি যা-ই রাঁধুন, আদা লাগবেই। কেবল মশলা হিসেবেই নয়, এমনিতেও আদার রয়েছে প্রচুর গুণ। আদার মধ্যে রয়েছে এমন উপাদান, যা শরীরের রোগ প্রতিরোধ শক্তি বাড়াতে সাহায্য করে। এছাড়াও বিভিন্ন রোগ সারাতে সহায়তা করে।

এই অতি প্রয়োজনীয় জিনিসটি দোকান থেকে কিনতে গিয়ে ঠকে যাচ্ছেন না তো? কিনতে গেলেন হয়তো আদা, পেলেন আদার মতো অন্য কিছু! আপনি হয়তো আদা ভেবে নিলেন, কিন্তু আদতে সেটা আদা নয়। হ্যাঁ, পাহাড়ি শিকড় আর আদা এতটাই একরকম দেখতে যে, আদা ভেবে গুলিয়ে ফেলা অসম্ভব ব্যাপার নয়। তাই ভেজাল এড়াতে আদা কেনার সময় কী কী বিষয়ে খেয়াল রাখবেন চলুন জেনে নেয়া যাক-


>> বাজার করার সময় পরিষ্কার পরিচ্ছন্ন দেখে আদা কেনার অভ্যেস? এই অভ্যাস এখনই বদলে ফেলুন। বরং মাটি লাগা আদা বা একটু অপরিচ্ছন্ন আদা কেনার চেষ্টা করুন।

>> আদা আসল কি না বুঝতে নাকের সামনে ধরুন। আদা আসল হলে তাতে তীব্র ঝাঁঝালো গন্ধ থাকবে। কিন্তু আদার বদলে যদি পাহাড়ি শিকড় থাকে, তাহলে তার এই তীব্র গন্ধ থাকে না।


>> আদা কেনার আগে চোখ রাখুন আদার খোসায়। প্রয়োজনে হাত দিয়ে আদার খোসা ছাড়িয়ে দেখে নিন। আদা আসল হলে তার খোসা সহজেই ছাড়ানো যাবে। কিন্তু আদা যদি নকল হয়, তাহলে তার খোসা একটু বেশিই শক্ত হবে। তাহলে সেটা কিনবেন না।

Posted ৮:০৬ পূর্বাহ্ণ | সোমবার, ১৮ অক্টোবর ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১