• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    ভেনেজুয়েলায় অ্যাকসিওন ডেমোক্র্যাটিক পার্টি’র নেতা খুন

    | ৩১ জুলাই ২০১৭ | ১:২০ পূর্বাহ্ণ

    ভেনেজুয়েলায় অ্যাকসিওন ডেমোক্র্যাটিক পার্টি’র নেতা খুন

    ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর বিরোধী দল ‘অ্যাকসিওন ডেমোক্র্যাটিক পার্টি’র নেতা ও গণভোটের অন্যতম প্রার্থী হোসে ফেলিক্স পিনেদাকে (৩৯) গুলি করে হত্যা করা হয়েছে। ভেনেজুয়েলার ঊর্ধ্বতন একজন মন্ত্রী জানান, আইনজীবী হোসে ফেলিক্স পিনেদা স্থানীয় সময় গত শনিবার রাতে তার নিজ বাড়িতে গুলিবিদ্ধ হন।


    অন্যদিকে, একটি বিক্ষোভ চলাকালে গুলিতে নিহত হন বিরোধীদলের যুব সেক্রেটারি রিকার্ডো ক্যাম্পোস। ভেনেজুয়েলার জাতীয় পরিষদের প্রধান একথা জানিয়েছেন। ভেনেজুয়েলার এল ইউনিভার্সাল পত্রিকা ও বিবিসি বিক্ষোভে আরও দুইজন নিহত হওয়ার খবর জানিয়েছে।

    ajkerograbani.com

    প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো দেশের সংবিধান সংশোধন করে তা নতুন করে লেখার যে পরিকল্পনা নিয়েছেন তারই প্রতিবাদ জানিয়ে আসছে বিরোধীরা। এ প্রতিবাদের মধ্যে রবিবার ভোটের শুরুতেই ভোট দিয়েছেন মাদেুরো। টিভিতে সম্প্রচারিত বক্তব্যে মাদুরো ভোটে বড় ধরনের জয়ের আশা প্রকাশ করেছেন। এ ভোটকে ভেনেজুয়েলার রাজনৈতিক ব্যবস্থার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ আখ্যা দিয়েছেন তিনি।

    তবে, নির্বচনী পর্ষদের প্রধান জানিয়েছেন, দেশের কয়েকটি স্থানে ভোটিং মেশিনে হামলা হয়েছে এবং সেগুলো পুড়িয়ে দেওয়া হয়েছে। মাদুরো এবং তার সংবিধান নতুন করে রচনার পরিকল্পনার বিরুদ্ধে গত চারমাস ধরে বিক্ষোভ সহিংসতায় ভেনেজুয়েলায় এ পর্যন্ত ১শ জনেরও বেশি মানুষের প্রাণহানি ঘটেছে।

    এর অংশ হিসেবে ৩০ জুলাই আনুষ্ঠানিক এক গণভোটের আয়োজন করা হয়েছে। এতে একটি নতুন অ্যাসেম্বলির প্রস্তাব করা হয়েছে, যারা সংবিধান সংশোধন ও রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বিলুপ্তির এখতিয়ার রাখবেন।

    বিরোধী দল অ্যাকসিওন ডেমোক্র্যাটিক পার্টি বলছে, তাদের নেতা হোসে ফেলিক্স পিনেদাকে হত্যা প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর জোরপূর্বক ক্ষমতায় থাকা ও গণভোট বানচালের চেষ্টার অংশ। কয়েক মাস ধরে চলা সহিংস বিক্ষোভের প্রেক্ষাপটে সাংবিধানিক গণভোটই দেশে শান্তি ফিরিয়ে আনার একমাত্র উপায় বলেও মনে করছে দলটি।

    প্রেসিডেন্ট মাদুরোর বিরোধিতা করে বিরোধীদের চলমান এ বিক্ষোভে গত চারমাসে ১০০ জনেরও বেশি প্রাণ হারিয়েছেন।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4755