সোমবার ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

ভোজ্যতেলের দাম ঊর্ধ্বমুখী

  |   রবিবার, ২০ ডিসেম্বর ২০২০ | প্রিন্ট  

ভোজ্যতেলের দাম ঊর্ধ্বমুখী

গত এক মাসে ভোজ্য তেলের দাম লিটারে দশ টাকা পর্যন্ত বেড়েছে। খোলা তেলের চেয়ে বেশি বেড়েছে বিভিন্ন ব্র্যান্ডের বোতলজাত তেলের দাম। প্রতিষ্ঠানগুলো বলছে, আন্তর্জাতিক বাজারে দাম ও আমদানি করের হার বাড়ার প্রভাব পড়েছে খুচরা বাজারে। দাম নিয়ন্ত্রণে সংশ্লিষ্ট সব পক্ষের সঙ্গে আলোচনা চলছে বলে জানান বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।
বাজারে তেলের কোন সংকট নেই, চাহিদা অনুযায়ী কেনাও যাচ্ছে। তবে গুণতে হচ্ছে বেশি দাম।
খুচরা বাজারে ৫ লিটারের বোতলজাত তেল বিক্রি হচ্ছে ৫১০ থেকে ৫৮০ টাকায়। টিসিবির হিসেবে এক মাসে বোতলজাত তেলের দাম বেড়েছে ৭ ভাগ। খোলা তেল বিক্রি হচ্ছে লিটার প্রতি ১০৫ টাকা। এক মাসে বেড়েছে প্রায় ৪ ভাগ।
পাইকারি ভোজ্যতেল ব্যবসায়ী সমিতির সভাপতি গোলাম মাওলা জানান, আমদানিতে বর্তমানে তিন স্তরে ১৫ শতাংশ ভ্যাট ও ৪ শতাংশ অগ্রিম কর দিতে হচ্ছে। এক বছর আগে প্রতি লিটার অপরিশোধিত সয়াবিন তেল আমদানিতে সাড়ে ১২ টাকা কর দিতে হতো আর এখন লাগছে ১৫.১৬ টাকা। যার প্রভাব পড়ছে দেশীয় বাজারে। আমদানি মূল্যের ওপর করের পরিবর্তে টন প্রতি দাম নির্দিষ্ট করে কর আদায়ের দাবি তাদের।
সিটি গ্রুপের পরিচালক বিশ্বজিৎ সাহা জানান, আমদানিতে সাড়ে ১২ টাকা কর বাড়িয়ে এখন দিতে হয় ১৫.১৬ টাকা। যার প্রভাব পড়ছে বাজারে। আমদানি মূল্যের ওপর করের পরিবর্তে টন প্রতি দাম নির্দিষ্ট করে কর আদায় করলে কিছুটা উপকার হবে।
বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানান, তেল আমদানিতে চলতি বছর ট্যারিফ মূল্য নির্ধারণ করে ভ্যাট আদায়ের প্রস্তাব দিয়েছিল বাণিজ্য মন্ত্রণালয়। এ নিয়ে রাজস্ব বোর্ডের সাথে আলোচনা চলছে বলেও জানান বাণিজ্যমন্ত্রী।
দেশে প্রতি বছর ভোজ্য তেলের চাহিদা রয়েছে প্রায় ২০ লাখ টন। যার পুরোটাই আমদানি করতে হয়।

Facebook Comments Box


Posted ১:২১ অপরাহ্ণ | রবিবার, ২০ ডিসেম্বর ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০