• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    ভয়াল ২১ আগস্ট স্মরণে

    আবীর আহাদ | ২১ আগস্ট ২০২০ | ১০:৩৭ পূর্বাহ্ণ

    ভয়াল ২১ আগস্ট স্মরণে

    আজ ভয়াল ২১ আগস্ট। ২০০৪ সালের এই দিনে ইতিহাসের আরেক জঘন্যতম নারকীয় বিভীষিকাময় হত্যাযজ্ঞ সংঘটিত হয়। ১৯৭৫ সালের ১৫ আগস্ট ও ৩রা নবেম্বর জাতির জনক বঙ্গবন্ধু ও জাতীয় চারনেতাকে নির্মমভাবে হত্যা করে মুক্তিযুদ্ধের বাংলাদেশকে পদানত করে আবার পাকিস্তানের সাথে মিলিয়ে দেয়ার স্বপ্নে বিভোর হয়ে একাত্তরের পরাজিত অপশক্তি পাকিস্তান ও মার্কিন মদদপুষ্ট হয়ে ঐসব হত্যাকাণ্ড সংঘটিত করে——যার রাজনৈতিক ও সামরিক নেতৃত্বে ছিলেন খন্দকার মোশতাক আহমদ ও মেজর জেনারেল জিয়াউর রহমান।


    বঙ্গবন্ধুকন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে যখন বাংলাদেশ সমহিমায় মুক্তিযুদ্ধের চেতনা ও জাতির জনকের আদর্শিক পথে এগিয়ে চলেছে—–পাকিস্তান পুন:প্রতিষ্ঠা বাধাপ্রাপ্ত হচ্ছিলো, পাকিস্তান গোয়েন্দা সংস্থা আইএসআই (ISI)-এর এজেন্ট তৎকালীন ক্ষমতাসীন বিএনপি-জামায়াতের বিরুদ্ধে জনগণ শেখ হাসিনার নেতৃত্বে ঐক্যবদ্ধ হচ্ছিলো, ঠিক তখনই পঁচাত্তরের সামরিক নেতৃত্ব জেনারেল জিয়ার স্ত্রী ও পুত্র তথা প্রধানমন্ত্রী খালেদা জিয়া ও তারেক জিয়া পঁচাত্তরের মোশতাক-জিয়ার ভূমিকায় অবতীর্ণ হয়ে বঙ্গবন্ধুর স্মৃতিচিহ্ন শেখ হাসিনাসহ গোটা আওয়ামী লীগকে চিরতরে উৎপাটিত করে পাকিস্তানের সাথে একত্রীকরণের লক্ষ্যে ২০০৪ সালের ২১ আগস্ট মরণ আঘাত হানে । আওয়ামী লীগ অফিসের সামনে সভা শেষ হওয়ার সাথে সাথে খালেদা-তারেকের ঘাতকরা আইনশৃঙ্খলা রক্ষাবাহিনীর যোগসাজশে শেখ হাসিনাসহ কেন্দ্রীয় নেতাদের ওপর যুদ্ধক্ষেত্রে ব্যবহৃত আর্জেস গ্রেনেডের উপর্যুপরি হামলা চালায় । আওয়ামী লীগ নেতৃবৃন্দ মানবঢাল সৃষ্টি করে শেখ হাসিনাকে আহত অবস্থায় কোনোপ্রকার উদ্ধার করে নিতে সক্ষম হলেও বিশিষ্ট মহিলানেত্রী আইভি রহমানসহ ২৪ জন নেতাকর্মী নিহত হন; আহত হন কয়েক শত নিরীহ মানুষ ।


    ওই দিন বিকেলে পল্টনের মণিসিং-ফরহাদ মিলনায়তনে মুক্তিযোদ্ধা সমন্বয় পরিষদের সভা শেষ করে আমি যখন আওয়ামী লীগ অফিসের অনতিদূরে হকার্স মার্কেটের সামনে এসে ভীড় ঠেলে সভাস্থলের দিকে অগ্রসর হচ্ছিলাম, ঠিক তখনি বিভীষিকাময় গ্রেনেড হামলা শুরু হয় । তখন যে যেদিকে পারছে উর্দ্ধশ্বাসে ছুটছে—–পাশাপাশি চলতে থাকলো পুলিশের টিয়ার শেলের তান্ডব——

    আজ সেই ভয়াবহ ২১ আগস্টের মর্মান্তিক ইতিহাসকে স্মরণ একটা কথা বলতে চাই : রক্তাক্ত মুক্তিযুদ্ধসহ রক্তাক্ত পনেরো আগস্ট, ৩রা নবেম্বর ও ২১ আগস্টের চরমতম ঘটনা থেকে শিক্ষা নিয়ে আওয়ামী লীগ নেতৃত্বকে মুক্তিযুদ্ধের চেতনাসিক্ত বীর মুক্তিযোদ্ধা, সৎ, সাহসী, ত্যাগী ও মেধাবী রাজনীতিকদের নিয়ে দল ও সরকার পরিচালনা করতে হবে; দল ও সরকারের অভ্যন্তরে অবস্থানকৃত রাজাকার লুটেরা সুবিধাবাদী ও মাফিয়াদের বের করে দিতে হবে ।

    * আবীর আহাদ
    চেয়ারম্যান, একাত্তরের মুক্তিযোদ্ধা সংসদ

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    webnewsdesign.com

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4669