• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    “মহান আল্লাহর ইচ্ছায় ২২ বছর অতিবাহিত! আরো একটি নতুন বছরের দেখা!

    এম.আর মামুন সাতক্ষীরা | ০৬ নভেম্বর ২০১৮ | ৩:৩৭ অপরাহ্ণ

    “মহান আল্লাহর ইচ্ছায় ২২ বছর অতিবাহিত! আরো একটি নতুন বছরের দেখা!

    আজ ০৬ নভেম্বর। ১৯৯৬ সালের আজকের এই দিনে পিতাঃ মোঃ আব্দুল হাই ও মাতাঃ মোছাঃ ফতেমা খাতুনের ঘর আলো করে হয়তো এসেছিলাম এই সুন্দর ধরণীর বুকে। প্রথমে তাদের প্রতি আমার পক্ষ থেকে গভীর ভালোবাসা, শ্রদ্ধা ও কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। কারণ, তাদের ওছিলায়ই এই সুন্দর ধরণীর বুকে আজ আমার বিচরণ।


    ছোটবেলায় সিনেমার পর্দায় জন্মদিন পালন দেখতাম, তখন মনে হতো এটা শুধু শহরের বড়লোকেদের জন্য। টাকা পয়সা না থাকলে জন্মদিন পালন হয় না। আমি গ্রামের মধ্যবিত্ত পরিবারের সন্তান। আমার পরিবারের কাউকে কখনো জন্মদিন পালন করতে দেখিনি! তাদের জন্মদিন কবে তারা নিজেরাও তা জানে না।


    এসব কারণে আমার জন্মদিন কবে এটা জানার আগ্রহ ছিল না। তবে ৫ম শ্রেণিতে উঠে একবার আগ্রহ হয়েছিল আমার আসল জন্মদিনটা কবে জানার জন্য। তখন আব্বা – মা ও চাচাতো বড় ভাই মোঃ মাসুম বিল্লাহ্ এর ভাষ্য মতে, চাচা মোঃ শহিদুর রহমানের নোট বুকে লিখিত বাংলা সনের তারিখ অনুযায়ী ইংরেজি নভেম্বর মাসের ০৬ তারিখ খুঁজে পাওয়া যায়। আর এটাই আমার জন্মদিন।

    কখনো আয়োজন করে জন্মদিন পালন করা হয়নি। কারণ, আমার কাছে জন্মদিন মানে হাসি-উল্লাস আর আনন্দ নয়। বরং দুঃখ-বেদনা আর ভয়। একটি নির্দিষ্ট হায়াত দিয়ে মহান আল্লাহ তায়ালা হয়তো আমাদেরকে এই ধরণীর বুকে পাঠিয়েছেন তার ইবাদাত করার জন্য। কিন্তু আমরা কি পারছি তার যথাযথ ইবাদাত করতে?

    জন্মদিন আসলেই ভয় হয়! কারণ, স্রষ্টার দেওয়া হায়াত থেকে প্রতিবছরই ১টি করে বছর হারিয়ে যাচ্ছে। কাজেই জন্মদিন মানেই হাসি-উল্লাস, আনন্দ করার কিছু নাই। ইহকাল থেকে পরকালে যাওয়ার সময় ঘনিয়ে আসছে মাত্র।

    তবে হ্যাঁ, দীর্ঘ এ জীবনে ৩ বার জন্মদিন নিয়ে মাথা ঘামিয়েছি। ( বন্ধুদের অনুরোধে বন্ধুদের নিয়ে একটু খাওয়া-দাওয়া)।

    জন্মদিন নিয়ে ২০০৭ সালে বন্ধুতুল্য চাচাতো ভাই মোঃ আরিফ বিল্লাহ্ ভাইয়ের দেওয়া জন্মদিনের উপহার জন্মদিনের কবিতাঃ–

    %জন্মদিন%

    জন্মদিন, জন্মদিন
    শুভ জন্মদিন,
    আজ আমার ছোট ভাইয়ের
    শুভ জন্মদিন।

    ছোট্ট একটি ছেলে সে
    দুষ্টামিতে ভরা,
    পড়ালেখায় মন নেই তার
    শুধুই অবহেলা।

    জন্মদিনে রবের কাছে
    এতটুকুই চাওয়া,
    সারাজীবন কাটে যেনো
    সুন্দর এবং ভালা।

    হ্যাঁ, প্রিয় পাঠক বন্ধু! দোয়া করবেন যেনো সত্য ও ন্যায়ের পথে অটল থেকে স্রষ্টার দেওয়া বাকী জীবনটা উপভোগ করতে পারি। এই দোয়া কামনা করে এখানেই আমার লেখার ইতি টানলাম।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4669