• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    মহাশক্তিধর অ্যান্টিবায়োটিক অকার্যকর হয়ে পড়ছে

    অনলাইন ডেস্ক | ২৫ এপ্রিল ২০১৭ | ২:৪৬ অপরাহ্ণ

    মহাশক্তিধর অ্যান্টিবায়োটিক অকার্যকর হয়ে পড়ছে

    মারাত্মক সংক্রমণ প্রতিরোধে আধুনিক চিকিৎসা বিজ্ঞানের একমাত্র ভরসা অ্যান্টিবায়োটিক। কিন্তু এমন জীবাণুর সন্ধান মিলছে বা জাবীণুগুলো এমনভাবে নিজেদের বদলে নিচ্ছে যে অ্যান্টিবায়োটিক তাদের প্রতিরোধে ব্যর্থ হচ্ছে। ভয়ংকর এই সমস্যা ক্রমেই বেড়ে চলেছে পাকিস্তানে। চিকিৎসাব্যবস্থার এই অসহায় অবস্থা বিশেষজ্ঞদের দুশ্চিন্তাগ্রস্ত করে তুলেছে। সংক্রমণ প্রতিরোধ বা ব্যাকটেরিয়ার বেড়ে ওঠা রোধ করতেই তৈরি হয়েছিল প্রতিষেধক অ্যান্টিবায়োটিক।


    কিন্তু মহাশক্তিধর অ্যান্টিবায়োটিক কেন অকার্যকর হয়ে পড়ছে? এক বিশেষ প্রতিবেদনে বলা হয়, সাধারণ সংক্রমণগুলো অতি সহজেই অ্যান্টিবায়োটিকের ব্যবহারে থামিয়ে দেওয়া যেতো। কিন্তু তা কমে আসছে আশঙ্কাজনক হারে। বিশেষজ্ঞদের মতে, অতিমাত্রায় এবং অপ্রয়োজনে অ্যান্টিবায়োটিক ব্যবহারের কারণে জীবাণুর ওপর এদের প্রভাব ক্রমেই কমে আসছে। তবুও ভাইরাল সংক্রমণ ঘটলেই প্রয়োজন ছাড়াই চিকিৎসকরাই অ্যান্টিবায়োটিক দিয়ে থাকেন।

    ajkerograbani.com

    এক প্রতিবেদনে বলা হয়, পাকিস্তানের ক্রমবর্ধমান জনসংখ্যার মাঝে সংক্রামক ব্যধির হার বেড়েই চলেছে। ভাইরাল সংক্রমণ থেকে দেহের কোনো প্রত্যঙ্গে জীবাণুর গোপন সংক্রমণ ঘটেই চলেছে। ঘনবসতিপূর্ণ অবস্থা, পানি দূষণ, প্রাণী ও কীট-পতঙ্গের কারণে সমস্যা, বিষাক্ত খাবার এবং অপরিচ্ছন্নতার কারণে বিভিন্ন রোগ সহজেই দানা বাঁধছে। আসলে চিকিৎসক এবং মানুষের মাঝে একটা ধারণা বেশ শক্ত। তা হলো, যেকোনো রোগই অ্যান্টিবায়োটিকের মাধ্যমে সারানো যাবে। এই ধারণার ফলেই এ ওষুধের ব্যাপক অপব্যবহার ঘটে এবং ক্রমেই তা অকার্যকর হয়ে উঠেছে।

    যে ব্যাকটেরিয়াগুলো অ্যান্টিবায়োটিক প্রয়োগে মারা যেত, তারা আর মরছে না। কয়েক যুগ ধরে অ্যান্টিবায়োটিকের অবাধ ব্যবহারে জীবাণু বেঁচে থাকার মতো করে নিজেদের তৈরি করেছে।

    আসলে প্রাণের রক্ষাতেও ব্যাকটেরিয়ার দরকার। এমন ট্রিলিয়ন ব্যাকটেরিয়া রয়েছে যা কোনো ক্ষতি করে না। অসংখ্য ব্যাটেরিয়া যা মাইক্রোফ্লোরা নামে পরিচিত, তারা আমাদের দেহেই বাস করে। এদের অনেকগুলো ক্ষতিকর ব্যাকটেরিয়া থেকে দেহকে রক্ষা করে। অনেকগুলো ভালো-খারাপ কিছুই করে না।

    অ্যান্টিবায়োটিকের কাজ না করা মানব সভ্যতার জন্য বড় অশনি সংকেত। ইতিমধ্যে এ বিষয়ে বিপদসংকেত বাজিয়ে চলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। পাকিস্তানের ফেডারেল হেলথ ডিপার্টমেন্ট গঠন করেছে ডেভেলপমেন্ট অব ন্যাশনাল পলিসি ফর কন্টেইনমেন্ট অব অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স। এরা সমস্যা সমাধানের জন্য কাজ করে যাবে।

    পাকিস্তানের হাসপাতালগুলো এমন রোগীর সংখ্যা বেড়েই চলেছে যাদের দেহের সংক্রমণ অ্যান্টিবায়োটিক প্রয়োগে আর ভালো করা যাচ্ছে না। স্রেফ সংক্রমণে আক্রান্ত হয়েই মৃত্যুবরণ করছেন তারা। এসব জীবাণু ছড়িয়ে পড়ছে আক্রান্তদের কাছ থেকে। সবার মাঝে সচেতনতা আসা খুবই জরুরি। অ্যান্টিবায়োটিক গ্রহণে সতর্ক থাকতে হবে। নয়তো ভয়াবহ বিপর্যয়ের মুখে পড়বে মানবজাতি।

    Facebook Comments Box

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757