• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    মাগুরার ৫শ’ প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে ১১৩ টিতেই নেই বিদ্যুৎ সংযোগ

    আসিফ হাসান কাজল, মাগুরা প্রতিনিধি: | ১৯ জুলাই ২০১৭ | ৫:২৩ অপরাহ্ণ

    মাগুরার ৫শ’ প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে ১১৩ টিতেই নেই বিদ্যুৎ সংযোগ

    মাগুরা জেলার ৪ টি থানা মিলিয়ে সর্বমোট ৫০০ টি প্রাথমিক বিদ্যালয়ের ১১৩ টি বিদ্যালয়েই নেই বিদ্যুৎ সংযোগ। এর ফলে বৈদ্যুতিক সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে হাজারো শিক্ষার্থী। এর মধ্যে সদর উপজেলায় ২০ টি, শ্রীপুর উপজেলায় ২১ টি, শালিখা উপজেলায় ৩৪ টি ও মোহাম্মদপুর উপজেলার সর্বাধিক ৩৮ টি বিদ্যালয়ে নেই কোন বিদ্যুতের ব্যাবস্থা!
    গত ১৭ই মার্চ জেলা উন্নয়ন সমন্বয় সভার সিদ্ধান্ত মোতাবেক শিক্ষা মন্ত্রনালয়ে চিঠি দেওয়া হলেও এখন পর্যন্ত চিঠির কোন উত্তর বা কোন আশ্বাস মেলেনি বলে জানান সহকারী প্রাথমিক শিক্ষা অফিসার কুশারেশ চন্দ্র গাছি। তিনি আরো জানান, মাল্টিমিডিয়া ক্লাশরুম পরিচালনা ও ওয়াস ব্লক ব্যাবহার সহ জরুরী প্রয়োজনে বিদ্যুৎ সংযোগ অত্যাবশ্যক।


    সরেজমীনে জেলার বিভিন্ন প্রাথমিক বিদ্যালয় ঘুরে দেখা যায় প্রচন্ড গরমে শিশুরা শ্রেণী কক্ষে কষ্ট পাচ্ছে। বিদ্যুৎ সংযোগ না থাকার কারনে শিক্ষাদান যেমন ব্যাহত হচ্ছে গরমে শিক্ষার্থীরাও শারীরিক ও মানুষিক কষ্ট পাচ্ছে মনোযোগী হতে পারছে না পড়াশুনায় এমন কথায় বললেন মির্জাপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের এজন শিক্ষিকা।
    তৃতীয় শ্রেণীতে পড়ুয়া মুন্নী জানায়- এই গরমে তার ক্লাশ করতে ভাল লাগেনা। ”রোদে পুড়ে মাঠে জাতীয় সংগীত ও পিটি করে ক্লাশরুমে আসতেই ঘেমে যায় শরীর তখন খুব ক্লান্ত মনে হয়”।
    মাগুরা সদর উপজেলার পাটকেলবাড়ী আখেজ উদ্দীন সরকারী বিদ্যালয় এ দেখা যায় যে বিদ্যালয়ের শ্রেণী কক্ষগুলোতে সিলিং ফ্যান লাগানো থাকলেও ঘুরছেনা সেই ফ্যান। এই ব্যাপারে স্কুলটির প্রধান শিক্ষক ফারুকুজ্জামান দুলু অভিযোগ করে বলেন ২ মাস আগেও আমার বিদ্যালয়ে শিক্ষার্থীদের অসুবিধা ও দূর্দশা এর কথা বিবেচনা করে নিজ উদ্যগে আমার বাড়ী থেকে বিদ্যুৎ সংযোগ দিয়েছিলাম কিন্তু স্থানীয় দলাদলি ও বিদ্যালয়ের ব্যাবস্থাপনা কমিটির বর্তমান ও সাবেক প্রধানের অন্তকন্দলের জের ধরে অজ্ঞাত ব্যাক্তিরা সংযোগ টি বিচ্ছিন্ন করে তার চুরি করে নিয়ে যায়।

    ajkerograbani.com

    নিকটবর্তী বৈদ্যুতিক খুটি হতে মাএ একটি খুটি স্থাপনের মাধ্যমে ৮০ এর অধিক সরকারী এই প্রাথমিক বিদ্যালয়গুলোতে বিদ্যুৎ সংযোগ দেওয়া সম্ভব হলেও ২০১৬ অক্টবরে কতৃপক্ষকে এই ব্যাপাওে অবহিত করা হলেও মেলেনি কোন ফলাফল।

    সরকারী বিদ্যালয়ের শিশুরা কবে তাদের প্রিয় স্কুল ভবনে বিদ্যুত এর আলো দেখবে মাগুরা প্রাথমিক শিক্ষা সহকারী কর্মকর্তাকে এমন প্রশ্ন করা হলে তিনি জানান- এই ব্যাপারে সঠিন কোন দিন তিনি বলতে পারছেন না। প্রতি বছর সরকার প্রতিটি বিদ্যালয়ের উন্নয়নে চল্লিশ হাজার টাকা (৪০০০০) প্রদান করে থাকে বিদ্যালয়ের সার্বিক উন্নয়নে। সামনের অর্থ বছরে এই টাকা বিদ্যুৎ সংযোগের ক্ষেএে কাজে লাগানো যেতে পারে বলে তিনি পরামর্শ দেন।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4755