• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    মাছ ও মুরগির খাবার তৈরিতে ট্যানারির বর্জ্য ব্যবহার বন্ধ করতে হবে

    অনলাইন ডেস্ক | ০৯ এপ্রিল ২০১৭ | ১:০১ অপরাহ্ণ

    মাছ ও মুরগির খাবার তৈরিতে ট্যানারির বর্জ্য ব্যবহার বন্ধ করতে হবে

    ট্যানারির বিষাক্ত বর্জ্য ব্যবহার করে মুরগি ও মাছের খাবার তৈরির কারখানাগুলোর কার্যক্রম বন্ধ করতে হাইকোর্টের দেওয়া রায় বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ ।


    ৯ এপ্রিল রোববার এ আদেশ দেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন চার বিচারপতির বেঞ্চ। বেঞ্চের অপর সদস্যরা হলেন বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, হাসান ফয়েজ সিদ্দিকী, মির্জা হুসেইন হায়দার।


    আদালতে রিট আবেদনের পক্ষে ছিলেন মনজিল মোরসেদ। তিনি বলেন, এর আগে ত্রুটির কারণে সমিতির করা লিভ টু আপিলটি খারিজ করে দেন আপিল বিভাগ। সেটি পুনর্বহাল চেয়ে সমিতি আরেকটি আবেদন করে। আজ আপিল বিভাগ তা খারিজ করে দিয়েছেন। ফলে আগের রায়ই বহাল রইল। অন্যদিকে, শিল্পমালিকদের পক্ষে ছিলেন ব্যারিস্টার ফজলে নূর তাপস।

    ২০১০ সালের ২৬ জুলাই জনস্বার্থে এক রিট দায়ের করেন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে অ্যাডভোকেট মনজিল মোরসেদ।

    আবেদনে বলা হয়, ট্যানারি বর্জ্য ব্যবহার করে তৈরি করা খাদ্য মুরগি ও মাছ উভয়ের জন্যই অস্বাস্থ্যকর। এসব অস্বাস্থ্যকর খাদ্য দিয়ে চাষ করা মুরগি ও মাছ খেলে মানুষের জন্যও মারাত্মক স্বাস্থ্য সমস্যা দেখা দিতে পারে।

    এই রিটের পরিপ্রেক্ষিতে ২০১১ সালের ২১ জুলাই এক মাসের মধ্যে এ বর্জ্য ব্যবহার করে মাছ-মুরগির খাবার তৈরি করা কারখানা বন্ধের নির্দেশ দেন বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী ও বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুরের বেঞ্চ।

    হাইকোর্টের এ রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল করেন কারখানা শোয়েব এন্টারপ্রাইজের মালিক গোলাম সারোয়ার। গত বছরের ৭ ডিসেম্বর তার আবেদন খারিজ করে দেন আপিল বিভাগ। এর পর হাইকোর্টের ওই রায়ের বিরুদ্ধে বাংলাদেশ ফিশ মিট ও অ্যানিমেল গ্লু প্রস্তুতকারক বহুমুখী সমবায় সমিতি লিমিটেডের সাধারণ সম্পাদক গোলাম সারওয়ার লিভ টু আপিল করেন। ফের আবেদন পুনরুজ্জীবিত করেন তিনি।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    webnewsdesign.com

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4669