• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    মাটির নীচে মিলল ৩০০০ বছরের পুরনো সম্পদ!

    আজকের অগ্রবাণী ডেস্ক: | ১১ মার্চ ২০১৭ | ২:২৫ পূর্বাহ্ণ

    যৌথভাবে খননকাজ চালাতে গিয়ে বহু পুরনো মূর্তির সন্ধান পেলেন মিশর ও জার্মানির একদল পুরাতাত্ত্বিক। কায়রোর একটি বস্তি অঞ্চলের ভূগর্ভস্থ জল থেকে উদ্ধার হয়েছে বিপুলাকৃতির মূর্তিটি।
    পুরাতত্ত্বের ওই গবেষক দলটি জানিয়েছেন, দৈত্যাকৃতি মূর্তিটি তিন হাজার বছরের পুরনো। এটি ফ্যারাও রামসে দ্বিতীয়র। মনে করা হচ্ছে, এ পর্যন্ত যত গুরুত্বপূর্ণ আবিষ্কার হয়েছে, তার অন্যতম হল ফ্যারাও রামসে দ্বিতীয়র এই জায়ান্ট স্ট্যাচু।
    জানা গেছে, আবিষ্কৃত ফ্যারাও রামসে দ্বিতীয়র এই মূর্তির উচ্চতা ২৬ ফুট। যিনি তিন হাজার বছর আগে মিশর শাসন করেছেন। বর্তমান কায়রোর উত্তরে প্রাচীন হেলিওপোলিস শহরে, রামসে দ্বিতীয়র মন্দিরের অদূরেই সন্ধান মেলে আবক্ষ প্রাচীন মূর্তিটির। মিশরীয়দের কাছে এই রামসে হলেন সূর্যের দেবতা।
    উত্তর কায়রোর এই এলাকাটি এখন মাতারিয়া নামেই পরিচিত। যেখানে শ্রমিকদের বসবাস। প্রাচীন আবক্ষ এই মূর্তিটির পুরো অবয়ব উদ্ধার সম্ভব হয়নি। আবক্ষ ছাড়াও মিলেছে শুধু মুখের নীচের অংশটুকু। একই সঙ্গে ফ্যারাও সেটি দ্বিতীয়র আরও একটি আবক্ষ চুনাপাথরের মূর্তি মিলেছে। সেটিও সমসময়ের বলেই মনে করা হচ্ছে।


    Facebook Comments


    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    সমুদ্রসুন্দরী জেলিফিশ

    ২৪ সেপ্টেম্বর ২০১৭

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4673