• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    মাতৃদুগ্ধ বিক্রি নিষিদ্ধ করল কম্বোডিয়া

    অগ্রবাণী ডেস্ক | ৩০ মার্চ ২০১৭ | ৩:২৮ অপরাহ্ণ

    মাতৃদুগ্ধ বিক্রি নিষিদ্ধ করল কম্বোডিয়া

    কম্বোডিয়ায় অনেক নারী বিতর্কিত ব্যবসা মাতৃদুগ্ধ বিক্রির সাথে জড়িত বিষয়ে গণমাধ্যমে একাধিক প্রতিবেদন প্রকাশের পর মঙ্গলবার দেশটিতে এই ব্যবসা বন্ধ করে দেয়ার ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ।


    গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, দরিদ্র অনেক মা উপায়ান্তর না পেয়ে এই মাতৃদুগ্ধ বিক্রি করছেন। আর এ সুযোগকে কাজে লাগিয়ে মুনাফার বাজার খুলছে কিছু প্রতিষ্ঠান। যুক্তরাষ্ট্রের ইউটাহ অঙ্গরাজ্যের অ্যামবোরসিয়া ল্যাবস নামের একটি প্রতিষ্ঠান কম্বোডিয়া থেকে মায়ের দুধ আমদানির পর পাস্তুরিত করে বিভিন্ন স্থানে সরবরাহ করে থাকে বলেও জানানো হয়।

    ajkerograbani.com

    বিষয়টি আমলে নিয়ে কম্বোডিয়ার মন্ত্রিসভা মঙ্গলবার স্বাস্থ্য মন্ত্রণালয়কে ওই দুধ রফতানি প্রক্রিয়া বন্ধ করতে অবিলম্বে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেয়। পাশাপাশি এক চিঠিতে বলা হয়, কম্বোডিয়া গরিব দেশ এবং এখানকার জীবনযাত্রা খুব কঠিন হলেও অবস্থা এতটা খারাপ হয়নি যে, মায়েদের দুধ বিক্রি করতে হবে।

    এ ব্যাপারে সমালোচকরা বলছেন, মায়ের দুধ বিক্রি করার এ প্রবণতা তার নিজ সন্তানকে দুগ্ধপানে বঞ্চিত করা হচ্ছে। আর এ কারণে নবজাতক শিশুর পরিপূর্ণ বিকাশ হচ্ছে না।
    এছাড়া ইউনিসেফ নিষেধাজ্ঞাকে স্বাগত জানিয়ে বলেছে, এ ব্যবসা নিপীড়নমূলক। মায়ের দুধ বাড়তি রয়ে গেলে সেটা কম্বোডিয়ার অপুষ্ট শিশুদের কল্যাণে কাজে লাগানো উচিত।

    সূত্র: বিবিসি

    -এলএস

    Facebook Comments Box

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757