• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    মার্কিন জাহাজ ঘেরাও করল ইরান, ৩০ দফা গুলি

    | ১১ মে ২০২১ | ৫:৪২ অপরাহ্ণ

    মার্কিন জাহাজ ঘেরাও করল ইরান, ৩০ দফা গুলি

    হরমুজ প্রণালীতে মার্কিন জাহাজ ঘেরাও করায় ইরানি নৌবহরের দিকে ৩০ দফা গুলি ছোড়া হয়েছে। এক মাসেরও কম সময়ে দ্বিতীয়বার মুখোমুখি হল এই দুই দেশ। 


    পেন্টাগনের মুখপাত্র জন কিরবি সোমবার (১০ মে) বলেন, ‘ইরানের রিভল্যুশনারি গার্ডের ১৩টি সশস্ত্র স্পিডবোট ছিল বহরে। মার্কিন দুটি জাহাজ, ফায়ারবোটের ৪৬০ ফুট দূরত্বে চলে এসেছিল সেগুলো।

    ajkerograbani.com

    জাহাজগুলো মূলত মিসাইলবাহী সাবমেরিন ইউএসএস জর্জিয়ার পাহারায় নিয়োজিত ছিল। এসময় সংকেত পাঠিয়ে তাদের কয়েকবার সতর্ক করা হলেও সেগুলো নিরাপদ সীমানা অতিক্রম করে। তখন তাদের হুঁশিয়ার করতে গুলি ছোড়া হয়।’

    অন্যদিকে, এ বিষয়ে ইরান থেকে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য পাওয়া যায়নি বলে বিবিসি জানিয়েছে। তবে ইরানের দাবি মধ্যপ্রাচ্যের কৌশলগত জলপথ হরমুজ প্রণালী ও পারস্য উপসাগরের পূর্ণ নিয়ন্ত্রণ তাদের হাতে রয়েছে। এছাড়াও বিভিন্ন উত্তেজনার সময় প্রণালীটি বন্ধ করে দেওয়ার হুমকি দেয় ইরান।

    হরমুজ প্রণালীর মাধ্যমে মধ্যপ্রাচ্য থেকে পৃথিবীর বিভিন্ন দেশে তেল রফতানি করা হয়। এ সমুদ্রপথটি ব্যবহার করে মধ্যপ্রাচ্য থেকে তেল যায় এশিয়া, ইউরোপ, উত্তর আমেরিকাসহ অন্যান্য দেশে। হরমুজ প্রণালী মধ্যপ্রাচ্যের সঙ্গে এ দেশগুলো এবং এর বাইরে তেল সরবরাহে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

    Facebook Comments Box

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757