মঙ্গলবার ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

মার্কিন নৌবাহিনীর সবচেয়ে বড় শত্রু চীন!

  |   সোমবার, ২১ ডিসেম্বর ২০২০ | প্রিন্ট  

মার্কিন নৌবাহিনীর সবচেয়ে বড় শত্রু চীন!

মার্কিন নৌবাহিনীর সবচেয়ে বড় শত্রু এখন চীন। মার্কিন নৌবাহিনী, মেরিন কোর ও উপকূলরক্ষী বাহিনীর প্রধানরা চীনকে তাদের দেশের সবচেয়ে বড় শত্রু বলে ঘোষণা করেছেন। তারা বলছেন, প্রশান্ত মহাসাগরে সামরিক আগ্রাসী আচরণ ও আকাশচুম্বী পরিকল্পনা চীন বন্ধ না করলে বিশ্বের সবচেয়ে উন্নত নৌবাহিনীর মোকাবেলায় বেইজিংকে প্রস্তুত থাকতে হবে।
মার্কিন নৌবাহিনীর প্রকাশিত ৩৬ পৃষ্ঠার এক কৌশলপত্রে বলা হয়, সমুদ্রে প্রতিনিয়ত চীন ও রাশিয়াকে মোকাবেলা করতে হয় মার্কিন বাহিনগুলোকে। যুক্তরাষ্ট্র কীভাবে পদক্ষেপ নেয় তার ওপর নির্ভর করছে আগামী দশকে সমুদ্রে ক্ষমতার ভারসাম্য কার দিকে ফেরে।
মার্কিন মেরিন কমান্ডার জেনারেল ডেভিড বার্গার, নৌবাহিনীর অপারেশন্স প্রধান অ্যাডমিরাল মাইক গিলডে এবং উপকূলরক্ষী বাহিনীর প্রধান অ্যাডমিরাল কার্ল শুলৎজ ওই কৌশলপত্রে লিখেছেন।
তাদের মতে, দু’দেশই যুক্তরাষ্ট্রের শত্রু কিন্তু চীন সবচেয়ে বড় ও দীর্ঘ মেয়াদের কৌশলগত হুমকি হয়ে উঠছে। তারা উদ্বেগের সাথে লক্ষ্য করছেন যে, চীনা নৌবাহিনী অনেক বেশি অত্যাধুনিক অস্ত্র উৎপাদন করছে এবং রাশিয়া অত্যন্ত আগ্রাসী মনোভাব নিয়ে কাজ করছে। সূত্র: আলজাজিরা ও দ্য গার্ডিয়ান

Facebook Comments Box


Posted ১০:০০ অপরাহ্ণ | সোমবার, ২১ ডিসেম্বর ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০