• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    মালবাহী ট্রেন চলবে বাংলাদেশ থেকে তুরস্ক পর্যন্ত

    অনলাইন ডেস্ক | ০৭ মার্চ ২০১৭ | ৭:০৫ অপরাহ্ণ

    মালবাহী ট্রেন চলবে বাংলাদেশ থেকে তুরস্ক পর্যন্ত

    এশিয়ার বিস্তীর্ণ অঞ্চলে বাণিজ্য ও অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে এবার বাংলাদেশ থেকে তুরস্ক পর্যন্ত মালবাহী ট্রেন চালু করার উদ্যোগ নেওয়া হচ্ছে্ প্রস্তাবিত রেলপথের যাত্রা শুরু হবে বাংলাদেশের রাজধানী ঢাকা থেকে। এরপর ভারত, নেপাল, ভুটান, পাকিস্তান, আফগানিস্তান, ইরান হয়ে তুরস্ক পর্যন্ত যাবে এই ট্রেন। ভুটান ও আফগানিস্তানে রেলপথ না থাকায় সড়কপথে এই দুই দেশ থেকে মালপত্র নিয়ে গিয়ে ট্রেনে তুলে দেওয়ার পরিকল্পনা করা হয়েছে। ভুটানের সঙ্গে সড়কপথে যোগাযোগ করা হবে কলকাতার মাধ্যমে এবং আফগানিস্তানের সঙ্গে যোগাযোগের কেন্দ্র হবে পাকিস্তানের কোয়েট্টা। খবর আজকালের।


    ভারতীয় রেল সূত্রের বরাত দিয়ে খবরে বলা হয়েছে, আগামী ১৫ ও ১৬ মার্চ তারিখে দক্ষিণ এশিয়ার রেলের প্রধানদের বৈঠক হবে। এই বৈঠকে ৬ হাজার কিলোমিটার এই রেলপথ নিয়ে আলোচনা হবে। বর্তমানে এই সব দেশগুলোর মধ্যে আমদানি–রপ্তানিতে খরচের পরিমাণ অনেক বেশি। রেলপথ চালু হলে খরচ অনেকটাই কমে যাবে বলে আশা করছে এই সব দেশের ব্যবসায়ী মহল। সেই কারণেই রেলপথ চালু করার উপর জোর দেওয়া হচ্ছে।


    রেলপথের এই পরিকল্পনা নিয়ে ভারতীয় রেল মন্ত্রণালয়ের এক উচ্চপদস্থ কর্মকর্তা জানান, আর্থিক ও সামাজিক সমীক্ষার পর ঢাকা, কলকাতা, দিল্লি, অমৃতসর, লাহোর, ইসলামাবাদ, জাহেদান, তেহরান ও ইস্তানবুল শহরকে চিহ্নিত করা হয়েছে। ২০১৭-১৮ সালের প্রথমে পরীক্ষামূলকভাবে বাংলাদেশ থেকে ভারতে মালবাহী ট্রেন চালানোর পরিকল্পনা করা হয়েছে। দু’দেশের রেলমন্ত্রণালয়ের মধ্যে এই বিষয়ে চুক্তি হয়েছে। ঢাকা ও দিল্লির রেলপথে যোগাযোগ সফল হলে, বাকি দেশগুলোকে একই সঙ্গে এগিয়ে নিয়ে যাওয়া হবে।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    webnewsdesign.com

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    রাতের রাণীর অন্য জগৎ

    ২৭ ফেব্রুয়ারি ২০১৭

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4669