মঙ্গলবার ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

মালয়েশিয়ায় আন্তর্জাতিক অভিবাসী দিবস পালিত

  |   শনিবার, ১৯ ডিসেম্বর ২০২০ | প্রিন্ট  

মালয়েশিয়ায় আন্তর্জাতিক অভিবাসী দিবস পালিত

‘মুজিব বর্ষের আহ্বান, দক্ষ হয়ে বিদেশ যান’ স্লোগান সামনে রেখে মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে পালিত হয়েছে আন্তর্জাতিক অভিবাসী দিবস।
স্থানীয় সময় শুক্রবার (১৮ ডিসেম্বর) বিকাল ৩টার দিকে কুয়ালালামপুরস্থ বাংলাদেশ দূতাবাস চত্বরে এই আলোচনা সভার আয়োজন করে।
দূতাবাসের প্রথম সচিব (শ্রম) ফরিদ আহমদের সঞ্চালনায় সভায় সভাপতিত্ব করেন মালয়েশিয়ায় নব নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. গোলাম সারোয়ার।
সভার শুরুতে সকল প্রবাসী ও দেশের উন্নতি কামনা করে মোনাজাত করা হয়। এরপর রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ও সচিবের বাণী পাঠ করে শোনানো হয়। বাণী পাঠ করেন ডেপুটি হাইকমিশনার ও মিনিস্টার মোহাম্মদ খোরশেদ আলম খাস্তগীর, কাউন্সেলর (লেবার-২) মোহাম্মদ হেদায়েতুল ইসলাম মণ্ডল, কাউন্সেলর (কমার্শিয়াল) মোহাম্মদ রাজিবুল আহসান, কাউন্সেলর (ভিসা ও পাসপোর্ট) মোহাম্মদ মশিউর রহমান তালুকদার, দুতালয় প্রধান ও প্রথম সচিব রুহুল আমিন।
সভায় রাষ্ট্রদূত মো. গোলাম সারোয়ার প্রবাসীদের জন্য বাংলাদেশ সরকার কর্তৃক বিভিন্ন সুযোগ সুবিধার কথা জানিয়ে বলেন, যারা ছুটিতে গিয়ে দেশে আটকে আছে তাদের ভিসার মেয়াদ উত্তীর্ণ হলেও নির্ধারিত পদ্ধতি মেনে পুনরায় মালয়েশিয়া প্রবেশের সুযোগ থাকবে। এ বিষয়ে মালয়েশিয়া সরকারের সাথে প্রতিনিয়ত বৈঠক চলছে।
তিনি আরও বলেন, করোনা পরিস্থিতির পর যে কোন দেশের অর্থনৈতিক কর্মকাণ্ড ব্যাপকভাবে বৃদ্ধি পাবে এবং এজন্য প্রচুর বিদেশি কর্মীর প্রয়োজন হবে। বিদেশে যাবার ক্ষেত্রে দেখে শুনে বুঝে যাবার জন্য অনুরোধ করেন এবং দূতাবাসের সেবা সহজীকরণ করার প্রক্রিয়া চলছে, আরও দ্রুত পাসপোর্ট প্রদান করা হবে যাতে বৈধকরণ প্রক্রিয়ার সুযোগ নিতে পারেন। তিনি প্রবাসীদের নিজ অধিকার সংরক্ষণে সচেতন থাকার পাশাপাশি মালয়েশিয়ার আইন-কানুন মেনে চলার জন্যও পরামর্শ দেন।
এছাড়াও অনুষ্ঠানে দূতাবাসের শ্রম কাউন্সেলর মোহাম্মদ জহিরুল ইসলাম শ্রম পরিস্থিতি সম্পর্কে তুলে ধরেন এবং তাৎক্ষণিক দুজন মালয়েশিয়া প্রবাসী মোহাম্মদ বিল্লাল হোসেন এবং মোহাম্মদ বুলবুল হোসেন তাদের প্রবাস জীবনের অভিজ্ঞতার কথা তুলে ধরেন। তারা বলেন, এজেন্ট বা দালালের কথায় প্ররোচিত না হয়ে, সঠিক তথ্য জেনে ও বুঝে বিদেশ আসার জন্য অনুরোধ করেন। এর আগে দুপুর ২টার দিকে রাষ্ট্রদূত মো. গোলাম সারোয়ার আম্পাংয়ের পাসপোর্ট অফিস শাখায় আগত সেবা প্রত্যাশীদের কথা শোনেন, তাদের সাথে কথা বলেন এবং খাবার বিতরণ করেন।
কোভিড-১৯ পরিস্থিতির কারণে সীমিত সংখ্যক দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা অনুষ্ঠানে অংশগ্রহণ করলেও প্রবাসীদের যুক্ত রাখতে দূতাবাসের অফিসিয়াল ফেসবুক পেজে পুরো লাইভ প্রচার করা হয়।

Facebook Comments Box


Posted ৮:২০ পূর্বাহ্ণ | শনিবার, ১৯ ডিসেম্বর ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০