বুধবার ২০শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ৪ঠা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

মালয়েশিয়ায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

  |   রবিবার, ২১ ফেব্রুয়ারি ২০২১ | প্রিন্ট  

মালয়েশিয়ায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

মালয়েশিয়ার বাংলাদেশ হাইকমিশনে যথাযোগ্য মর্যাদায় দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে পালিত হলো মহান শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২১। দিবসের শুরুতে জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিত করেন হাইকমিশনার মো. গোলাম সারওয়ার।
বাংলাদেশ হাই কমিশন এই প্রথমবারের মতো মালয়েশিয়ান ন্যাশনাল কমিশন ফর ইউনেস্কোর সঙ্গে যৌথভাবে একটি ভার্চুয়াল অনুষ্ঠানের আয়োজন করে। এতে বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোহাম্মদ শাহরিয়ার আলম এমপি প্রধান অতিথি হিসেবে অংশ নেন। তিনি তাঁর বক্তব্যে সাংস্কৃতিক বৈচিত্র, সৃজনশীলতা এবং বহুভাষিকতা রক্ষায় মাতৃভাষার গুরুত্বের উপর জোর দেন।
স্থানীয় সময় সকাল ৯ টায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠানমালা আয়োজন করা হয়। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে পাঠ করা হয়। পরে ভাষা শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয় এবং ভাষা শহীদদের আত্মার মাগফেরাত ও দেশের শান্তি, সমৃদ্ধি, উন্নতি কামনা করে দোয়া করা হয়।
অনুষ্ঠানে মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার মো. গোলাম সারওয়ার স্বাগত বক্তব্য রাখেন। এছাড়াও “History of 21 February: International Mother Language Day’ শীর্ষক একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়।
হাই কমিশনার তাঁর বক্তব্যে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান, ভাষা শহীদ, মুক্তিযোদ্ধের ৩০ লক্ষ শহীদ এবং ২ লক্ষ সম্ভ্রম হারানো মা-বোনের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। মহান ভাষা আন্দোলনের মধ্যেই আমাদের স্বাধীনতার বীজ রোপিত হয়েছিলো। তিনি বঙ্গবন্ধুর স্বপ্নের ‘সোনার বাংলা’ গঠনের জন্য সকলকে আরও কঠোর পরিশ্রম করার আহ্বান জানান।
এছাড়াও গত ১৮ ও ১৯ ফেব্রুয়ারী হাই কমিশন জেনোসাইড স্টাডিজ সেন্টার, ঢাকা বিশ্ব বিদ্যালয়, স্কুল অফ লিবারেল আর্টস, টেলরস ইউনিভার্সিটি মালয়েশিয়া এবং মিনিস্ট্রি অফ ট্যুরিজম, আর্টস এণ্ড কালচার, মালয়েশিয়ার সাথে যৌথভাবে একটি ভার্চুয়াল অনুষ্ঠানের আয়োজন করে।
অনুষ্ঠানে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদের বাণী পাঠ করেন উপ হাইকমিশনার খোরশেদ আলম খাস্তগীর। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাণী পাঠ করেন শ্রম কাউন্সেলর মোহাম্মদ জহিরুল ইসলাম। পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের বাণী পাঠ করেন শ্রম কাউন্সেলর-২ মো. হেদায়েতুল ইসলাম মণ্ডল এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের বাণী পাঠ করেন কাউন্সেলর তাহমিনা বেগম।

Facebook Comments Box


Posted ১০:৩৬ অপরাহ্ণ | রবিবার, ২১ ফেব্রুয়ারি ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১