মঙ্গলবার, মার্চ ২২, ২০২২

মাস্টারদা সূর্য সেনের জন্মদিন আজ

ডেস্ক রিপোর্ট   |   মঙ্গলবার, ২২ মার্চ ২০২২ | প্রিন্ট  

মাস্টারদা সূর্য সেনের জন্মদিন আজ

বিটিশবিরোধী আন্দোলনের নায়ক, অগ্নিযুগের বিপ্লবী মাস্টারদা সূর্য সেনের জন্মদিন আজ। ১৮৯৪ সালের এ দিনে চট্টগ্রাম জেলার রাউজান থানার নোয়াপাড়া গ্রামে জন্মেছিলেন এ বীর। তার নেতৃত্বে সশস্ত্র যুদ্ধের মাধ্যমে কয়েকদিনের জন্য চট্টগ্রামকে ব্রিটিশ শাসন থেকে মুক্ত ছিল।

১৯৩৪ সালের ১২ জানুয়ারি ব্রিটিশ সরকার এই বাঙালি বিপ্লবীর ফাঁসি দিয়েছিল চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে।


সূর্য সেনের পুরো নাম সূর্যকুমার সেন। ডাকনাম ছিল কালু। নিজের কর্মকীর্তির জন্য তিনি বিশ্বব্যাপী মাস্টারদা নামে সমধিক পরিচিত।
সূর্য সেনের বাবা রাজমনি সেন, মা শশী বালা সেন। রাজমনি সেনের দুই ছেলে আর চার মেয়ে। সূর্য সেন পরিবারের চতুর্থ সন্তান। দুই ছেলের নাম সূর্য ও কমল। চার মেয়ের নাম বরদাসুন্দরী, সাবিত্রী, ভানুমতী ও প্রমিলা। শৈশবে বাবা-মাকে হারিয়ে সূর্য সেন কাকা গৌরমনি সেনের কাছে মানুষ হয়েছেন।

ব্রিটিশবিরোধী আন্দোলনের এই নায়কের নামে কলকাতা মেট্রো বাঁশদ্রোণী স্টেশনটির নামকরণ করেছে। তার সম্মানে ঢাকা বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে একটি করে আবাসিক হলের নামকরণ করা হয়। চট্টগ্রামের জেএম সেন হলের সামনে স্থাপন করা হয়েছে আবক্ষমূর্তি।


রাউজানে সম্প্রতি চালু করা হয়েছে সূর্য সেন স্মৃতি পাঠাগার। গত ১৬ জানুয়ারি বিকেল পৌনে চারটায় রাউজান বিশ্ববিদ্যালয় কলেজ গেটের পাশে মাস্টারদা সূর্য সেনের আবক্ষমূর্তিতে শ্রদ্ধা জানান ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। সূর্য সেনের জন্মভিটিতেও রয়েছে নানা স্থাপনা। সংরক্ষণ করা হয়েছে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে সূর্য সেনের ফাঁসির মঞ্চটি।

Posted ১০:২২ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২২ মার্চ ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  
মুহা: সালাহউদ্দিন মিয়া সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি) মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭।

হেল্প লাইনঃ ০১৭১২১৭০৭৭১

E-mail: [email protected] | [email protected]