সোমবার, জুন ৭, ২০২১

মাস জুড়েই বৈরী আবহাওয়ার আশঙ্কা

নিজস্ব প্রতিবেদক:   |   সোমবার, ০৭ জুন ২০২১ | প্রিন্ট  

মাস জুড়েই বৈরী আবহাওয়ার আশঙ্কা

চলতি মাস জুড়েই বৈরী আবহাওয়ার আশঙ্কা রয়েছে। দেশজুড়েই ঝড়-বৃষ্টি, আকস্মিক বন্যা এবং তাপপ্রবাহ বয়ে যেতে পারে। বঙ্গোপসাগরে একাধিক গভীর নিম্নচাপ সৃষ্টি এবং শক্তিশালী কালবৈশাখী ঝড় হতে পারে। তাছাড়াও অতি ভারী বৃষ্টিপাতের কারণে আকস্মিক বন্যার সম্ভাবনা রয়েছে। আর দেশের কয়েকটি অঞ্চলের ওপর দিয়ে মাঝারি মাত্রার তাপপ্রবাহ বয়ে যেতে পারে। আবহাওয়া অধিদফতর সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা যায়।
সংশ্লিষ্ট সূত্র মতে, সারা দেশের গড় হিসাবে গত মে মাসে দেশে স্বাভাবিক অপেক্ষা ২৬ দশমিক ৬ শতাংশ কম বৃষ্টিপাত হয়েছে। কিন্তু রাজশাহী ও রংপুর বিভাগে স্বাভাবিক অপেক্ষা বেশি এবং খুলনা ও ময়মনসিংহ বিভাগে স্বাভাবিক বৃষ্টিপাত হয়েছে। তবে চলতি জুন মাসে স্বাভাবিক বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। কারণ মাসের শুরুতেই সারাদেশে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। প্রতি মাসে স্বাভাবিক বৃষ্টিপাতের পরিমাপ একেক বিভাগে একেক রকম হয়। জুনে ঢাকা বিভাগে ৩৫৬ মিলি., ময়মনসিংহে ৪৩২ মিলি., চট্টগ্রামে ৫৮৯ মিলি., সিলেটে ৬৩৪ মিলি, রংপুরে ৩৮৯ মিলি, খুলনাতে ২৯৬ মিলি, বরিশালে ৪৮৩ মিলিমিটার স্বাভাবিক বৃষ্টিপাত হিসেবে ধরা হয়েছে।
সূত্র জানায়, চলতি মাসে বঙ্গোপসাগরে দুটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। তার মধ্যে একটি নিম্নচাপ অথবা গভীর নিম্নচাপে পরিণত হওয়ার আশঙ্কা রয়েছে। উত্তর-মধ্য অঞ্চলে ২ থেকে ৩ দিন মাঝারি অথবা তীব্র বজ্রঝড় ও দেশের অন্যান্য জায়গায় ৩ থেকে ৪দিন হালকা অথবা মাঝারি বজ্রঝড় হতে পারে। একই সাথে দেশের কোথাও কোথাও ভারি থেকে অতিভারি বর্ষণ হতে পারে। তাছাড়া এ মাসে একটি মৃদু অর্থাৎ ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের অথবা মাঝারি ৩৮ থেকে ৪০ ডিগ্রির তাপপ্রবাহও বয়ে যেতে পারে।


Posted ৮:৫২ অপরাহ্ণ | সোমবার, ০৭ জুন ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
মুহা: সালাহউদ্দিন মিয়া সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি) মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭।

হেল্প লাইনঃ ০১৭১২১৭০৭৭১

E-mail: [email protected] | [email protected]