• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    মুক্তিযোদ্ধাদের সঠিক তালিকা চাই : আবীর আহাদ

    নিজস্ব প্রতিবেদক | ১৫ জুলাই ২০১৮ | ২:০৯ অপরাহ্ণ

    মুক্তিযোদ্ধাদের সঠিক তালিকা চাই : আবীর আহাদ

    একাত্তরের মুক্তিযোদ্ধার আহ্বায়ক লেখক গবেষক আবীর আহাদ মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় কতৃক ২০১৭ সালের ত্রুটিপূর্ণ ও বিশাল আর্থিক লেনদেনের মুক্তিযোদ্ধা যাচাই বাছাইয়ের ওপর ২০১৮ সালের মার্চ মাসের নিষেধাজ্ঞা তুলে নিয়ে আবার যাচাই বাছাই করা হচ্ছে খবরে উদ্বেগ প্রকাশ করে বলেন, যে তথাকথিত জামুকা ও যাচাই বাছাই কমিটির নেতৃত্বে এতবড় ব্যবসানির্ভর গোঁজামিল ও জালিয়াতির মাধ্যমে অমুক্তিযোদ্ধা, এমনকি রাজাকাররাও মুক্তিযোদ্ধা হিশেবে তালিকাভুক্তির সুপারিশ পেয়েছিলো—–সেই তাদেরই নেতৃত্বে যদি আবার যাচাই বাছাইয়ের দায়িত্ব দেয়া হয়, তাহলে ফলাফল কী হবে তা সহজেই অনুমেয় ।
    আজ এক বিবৃতিতে আবীর আহাদ বলেন, আমরা সকল প্রকৃত মুক্তিযোদ্ধার সঠিক তালিকা চাই । এ-জন্য আমরা একাত্তরের মুক্তিযোদ্ধা সংগঠনের পক্ষ থেকে দাবি করেছি যে, বঙ্গবন্ধু সরকারের ১৯৭২ সালের ৭ আগস্টের মুক্তিযোদ্ধা সংজ্ঞার ভিত্তিতে একটি উচ্চপর্যায়ের বিচারবিভাগীয় মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিশনের মাধ্যমে মুক্তিযোদ্ধাদের একটি নির্ভুল তালিকা প্রণয়ন করে এটির চিরসমাপ্তি ঘটাতে হবে । গোঁজামিলের সংজ্ঞা ও দুর্নীতিপরায়ণদের দিয়ে তালিকা করা যাবে, তবে সেটি কখনও গ্রহণযোগ্যতা পাবে না । আর মুক্তিযোদ্ধা কোনো হাতের মোয়া নয় যে যখন যারে অর্থ প্রতিপত্তি ও রাজনৈতিক বিবেচনায় মুক্তিযোদ্ধা বানাতে হবে ! ২০১৭ সালের যে জামুকা ও যাচাই বাছাই কমিটি মুক্তিযোদ্ধা নির্ধারণের নামে ইতিহাসের জঘন্যতম দুর্নীতি ও অব্যবস্থাপনার জন্ম দিয়ে মুক্তিযুদ্ধের চেতনা ও বীর মুক্তিযোদ্ধাদের নিয়ে কলঙ্কজনক অধ্যয় রচনা করে জাতির সামনে মুক্তিযোদ্ধাদের ভাবমূর্তি হেয়প্রতিপন্ন করেছিল——যার ফলশ্রুতিতে একাত্তরের মুক্তিযোদ্ধার দাবির প্রেক্ষিতে সরকার ঐ যাচাই বাছাই স্থগিত করতে বাধ্য হয়েছিলো, সেই ন্যাক্কারজনক কাজের কাজিদের দিয়ে কেন নতুন করে যাচাই বাছাই করা হবে তা আমাদের বোধগম্য নয় । তবে কি এটি, যে-বিশাল অবৈধ অর্থের লেনদেন হয়েছিলো সেটিকে হালাল করার শেষ আয়োজনটি করা হচ্ছে ?


    আবীর আহাদ হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, কোনো কায়েমি স্বার্থান্বেষি মহলের উদগ্র লালসা চরিতার্থ করতে গিয়ে বীর মুক্তিযোদ্ধাদের শৌর্য বীর্য ত্যাগ রক্ত ও বীরত্বকে ম্লান করে দেয়ার পরিণাম শুভ হবে না । আমরা প্রকৃত মুক্তিযোদ্ধার তালিকা চাই কিন্তু তালিকার নামে হাজার হাজার ভুয়া মুক্তিযোদ্ধা ও রাজাকারদেরও মুক্তিযোদ্ধা বানিয়ে ব্যক্তি গোষ্ঠী ও রাজনৈতিক ফায়দা হাসিল করার অপপ্রয়াস কোনোভাবেই মেনে নেয়া হবে না ।


    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4673