সোমবার, এপ্রিল ৬, ২০২০

মুসল্লিদের ঘরে নামাজ পড়ার নির্দেশ

ডেস্ক   |   সোমবার, ০৬ এপ্রিল ২০২০ | প্রিন্ট  

মুসল্লিদের ঘরে নামাজ পড়ার নির্দেশ

চীন থেকে সারা বিশ্বে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ রোধে মসজিদে না গিয়ে মুসল্লিদের ঘরে নামাজ পড়ার নির্দেশ দিয়েছে সরকার। সোমবার ধর্ম মন্ত্রণালয়ের উপসচিব সাখাওয়াৎ হোসেন স্বাক্ষরিত এক জরুরি বিজ্ঞপ্তিতে এ নির্দেশ দেয়া হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শুধু মসজিদের ইমাম, মুয়াজ্জিন, খাদেমরা মসজিদে জামাতে নামাজ আদায় করবেন। কোনো মুসল্লি মসজিদে গিয়ে জামাতে অংশ নিতে পারবেন না।
বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ভয়ানক করোনাভাইরাস সংক্রমণ রোধে মসজিদের ক্ষেত্রে খতিব, ইমাম, মুয়াজ্জিন ও খাদেম ছাড়া অন্য সব মুসল্লিকে সরকারের পক্ষ থেকে নিজ নিজ বাসায় নামাজ আদায় করতে নির্দেশ দেয়া যাচ্ছে। জুমার জামাতে অংশগ্রহণের পরিবর্তে ঘরে জোহরের নামাজ আদায়ের নির্দেশ দেয়া যাচ্ছে।
এতে আরও বলা হয়, মসজিদে জামাত চালু রাখার প্রয়োজনে খতিব, ইমাম, মুয়াজ্জিন ও খাদেমরা মিলে পাঁচ ওয়াক্তের নামাজ অনধিক পাঁচ জন এবং জুমার জামাতে অনধিক ১০ জন শরিক হতে পারবেন। বাইরের মুসল্লি মসজিদে জামাতে অংশ নিতে পারবেন না।
অন্য ধর্মের অনুসারীদেরও উপাসনালয়ে জমায়েত না হয়ে নিজ নিজ বাড়িতে প্রার্থনার জন্য নির্দেশ দেয়া হয়েছে। কোনো ধর্মীয় বা সামাজিক আচার অনুষ্ঠানেও সমবেত না হওয়ার জন্য নির্দেশ দেয়া হয়েছে। এ ছাড়া সারাদেশে ওয়াজ মাহফিল, তাফসির মাহফিল, তাবলিগি তালিম বা মিলাদ মাহফিলের আয়োজন করা যাবে না বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।
গত বছরের শেষ দিন চীনের উহান শহরে প্রথম নভেল করোনাভাইরাস শনাক্ত হয়। সেখানে ভয়ানক অবস্থা সৃষ্টির পর প্রাণঘাতী ভাইরাসটি বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে। বর্তমানে দুই শতাধিক দেশে ছড়িয়েছে অচেনা ভাইরাসটি। তার মধ্যে সবচেয়ে মারাত্মক আকার ধারণ করেছে ইতালিসহ ইউরোপের বেশ কয়েকটি দেশে। এছাড়া যুক্তরাষ্ট্রেও ভয়াবহ আকার ধারণ করেছে ভাইরাসটি। ভাইরাসটিতে আক্রান্ত হয়ে সারা বিশ্বের ৭০ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে।
গত ৮ মার্চ বাংলাদেশেও প্রথম তিনজনের দেসে করোনা শনাক্ত হয়। এরপর আজ পর্যন্ত ১২৩ জন ভাইরাসটিতে আক্রান্ত হন। তাদের মধ্যে মারা যান ১২ জন। গত ২৪ ঘণ্টাতেই ৩৫ জনের শরীরে করোনা শনাক্ত হয়। এমন পরিস্থিতিতে ছোঁয়াচে রোগটির সংক্রমণ রোধে মুসল্লিদের মসজিদে না গিয়ে ঘরে বসে নামাজ আদায়ের নির্দেশ দেয় সরকার।


Posted ৯:১৬ অপরাহ্ণ | সোমবার, ০৬ এপ্রিল ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১