• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    মৃতদেহ সংরক্ষণের বরফ দিয়ে শরবত তৈরী হচ্ছে

    অনলাইন ডেস্ক | ২০ এপ্রিল ২০১৭ | ২:১১ অপরাহ্ণ

    মৃতদেহ সংরক্ষণের বরফ দিয়ে শরবত তৈরী হচ্ছে

    খাবারে ভেজাল রুখতে অভিযান চলছিল ভারতের নিউ মার্কেট এলাকায় । নিউ মার্কেট এলাকার একাধিক শরবতের দোকানে গিয়ে তাঁদের চোখ কপালে ওঠে। ডাঁই করা বরফের টুকরো ভেঙে দেওয়া হচ্ছে শরবতে। এ তো খাবারের বরফ নয়। মাছ, মাংস এবং মৃতদেহ সংরক্ষণের বরফ। তা হলে শরবতে তা দেওয়া হচ্ছে কেন? চেপে ধরতেই অভিযানে যাওয়া পুরকর্মীরা জানতে পারেন, এই বরফ দিয়ে বানানো শরবতই তাঁরা রোজ বিক্রি করেন। অভিযোগ আগেও ছিল, কিন্তু হাতেনাতে যে তা ধরা পড়ে যাবে, এমনটাও ভাবতে পারেননি পুরকর্মীরা। তার উপের আবার ধরা পড়ে যাওয়া এক দোকানদারই জানিয়ে দেন, কারা পাইকারি হারে বিক্রি করে সেই বরফ। এর পরেই পুরসভার টিম গিয়ে ধরে ওই বরফের কারবারিকে।


    ধর্মতলা চত্বরে খাবারে ভেজাল বন্ধে অভিযান চালায়। সঙ্গে ছিলেন স্বাস্থ্য দফতরের মেয়র পারিষদ-সহ পুরসভার ফুড ইনস্পেক্টর এবং পুলিশ। পুরসভা সূত্রের খবর, কাটা ফল থেকে চাউমিন, বিরিয়ানি-সহ মুখরোচক নানা খাবারে যে ভাবে ভেজাল মেশানোর কারবার চলেছে, তা ভয়ঙ্কর। শুধু ফুটপাথে নয়, রাস্তার পাশে থাকা সাজানো-গোছানো দোকানেও মানুষের শরীরের পক্ষে ক্ষতিকারক দ্রব্য ব্যবহার করা হচ্ছে খাবারে। এর আগে ও সচেতনার জন্য সতর্ক করা হয়েছিল। এ বার যাঁদের বিরুদ্ধে অভিযোগ মিলেছে, তাঁদের বিরুদ্ধে মামলা করা হবে।

    ajkerograbani.com

    নিউ মার্কেট থেকে ধর্মতলা চত্বরে অভিযান চালায় পুরসভা। লিন্ডসে স্ট্রিটের কাছে ১৬টি দোকানের খাবার পরীক্ষা করেন ইনস্পেক্টর। এর মধ্যে ১১টি দোকানে ভেজাল দেওয়ার নুমনা মিলেছে। একাধিক শরবতের দোকানে দেখা গিয়েছে সংরক্ষণের কাজে ব্যবহার করা (যা খাবারের জন্য নয়) বরফ দিয়ে শরবত বানানো হচ্ছে। শরবতের দোকানে অভিযান চালানোর সময়ে এক দোকানদার বলেই বসেন, ‘‘যাঁরা ওই বরফ বিক্রি করছেন তাঁদেরকেও ধরুন। কেন তাঁরা বিক্রি করছেন?’’ এর পরেই পুরসভার দল বরফ সরবরাহকারী ব্যবসায়ীর নাম, ঠিকানা জেনে সেখানে ধাওয়া করেন। ওই ব্যবসায়ীর বেশ কয়েক টন বরফ বাজেয়াপ্ত করা হয়েছে। বাদ যায়নি কাটা ফল বিক্রির দোকানও। এমনকী, নিউ মার্কেটের ভিতরে বিস্কুট গুঁড়োতেও ভেজাল মিলেছে। প্রায় হাল্লার দলের কায়দায় অনেক খাবার তুলে নষ্ট করে দিয়েছে পুরসভার দল।

    তবে পুরসভা যতই তৎপর হোক না কেন, খাবারে ভেজাল মেশানোর কারবার সহজে বন্ধ করা সম্ভব কি? তার জবাব মিলেছে পুরসভার দল অভিযান শেষ করতেই। একই জায়গায় কিছু ক্ষণেই শুরু হয়ে গেছে ভেজাল খাবার বিক্রির কারবার।

    Facebook Comments Box

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757