শনিবার, মার্চ ৭, ২০২০

মৃত্যুবার্ষিকীর অনুষ্ঠানে হামলা, নিহত ৩০

ডেস্ক   |   শনিবার, ০৭ মার্চ ২০২০ | প্রিন্ট  

মৃত্যুবার্ষিকীর অনুষ্ঠানে হামলা, নিহত ৩০

আফগানিস্তানের রাজধানী কাবুলে শুক্রবার একটি মৃত্যুবার্ষিকীর অনুষ্ঠানে ভয়াবহ হামলার ঘটনায় কমপক্ষে ২৭ জন প্রাণ হারিয়েছেন বলে সরকারি সূত্র জানিয়েছে। তবে নিহতের সংখ্যা ৩০ বলে জানিয়েছে অন্য এক সূত্র। হামলায় আহত হয়েছেন আরও ৪২ জন। তাদের মধ্যে অনেকের অবস্থা গুরুতর।
ওই হামলা থেকে অল্পের জন্য প্রাণে বেঁচে গেছেন আফগান সরকারের প্রধান নির্বাহী আবদুল্লাহ আবদুল্লাহ। সূত্র আল জাজিরা ও রয়টার্স।
আফগান স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র খাওয়াজুম জানান, শুক্রবার শিয়া সম্প্রদায়ভুক্ত হাজরা গোষ্ঠীর নেতা আবদুল আলী মাজারির মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে অংশ নিচ্ছিলেন আবদুল্লাহসহ দেশের শীর্ষ পর্যায়ের আরও কয়েকজন রাজনৈতিক নেতা। এসময় একটি রকেট সভাস্থলে গিয়ে আঘাত হানে। এরপরই বন্দুক হামলা শুরু হয়। ওই হামলায় কমপক্ষে ২৭ জন নিহত হয়েছেন।
তবে ন্যাটো সূত্র ব্রিটিশ সংবাদ মাধ্যম রয়টার্সকে জানিয়েছে, হামলায় ৩০ জনের বেশি মানুষ মারা গেছেন। এছাড়া আহত হয়েছেন আরও ৪২ জন। তাদের মধ্যে ২০ জনের অবস্থা গুরুতর।
জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) ওই হামলার দায় স্বীকার করেছে। ওই গোষ্ঠী তাদের নিজস্ব ওয়েবসাইট আমাকে দেয়া এক বিবৃতিতে জানিয়েছে, হামলায় কমপক্ষে ১৫০ জন আহত হয়েছে। তবে তাদের এই বক্তব্য নির্ভযোগ্য সূত্র থেকে যাচাই করা সম্ভব হয়নি।
এদিকে আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসরাত রহিমি এক সংবাদ সম্মেলনে জানান, হামলার পরপরই ঘটনাস্থলে ছুটে যায় পুলিশ ও পুলিশের বিশেষ বাহিনী। তারা আহতদের উদ্ধার করে কাবুলের বিভিন্ন হাসপাতালে ভর্তি করেছে।
এর আগে জঙ্গি গোষ্ঠী তালেবান এ হামলার দায় অস্বীকার করেছে। যুক্তরাষ্ট্রের সঙ্গে তালেবানদের শান্তিচুক্তি স্বাক্ষরিত হওয়ার এক সপ্তাহেরও কম সময়ের ব্যবধানে এ হামলার ঘটনা ঘটলো। ওই চুক্তি অনুযায়ী আগামী ১৪ মাসের মধ্যে মার্কিন ও ন্যাটো সেনাদের আফগানিস্তান ছেড়ে যাওয়ার কথা রয়েছে। এ অবস্থায় এ ধরনের হামলা শান্তি চুক্তিতে প্রভাব ফেলতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। চলতি বছর দেশটিতে এটিই সবচেয়ে বড় হামলা।
এদিকে শুক্রবারের ওই হামলার নিন্দা করেছেন আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি।
প্রসঙ্গত, আফগানিস্তানের শিয়া সম্প্রদায়ভুক্ত এই হাজরা গোষ্ঠীটি প্রায়ই হামলার শিকার হয়ে থাকে।


Posted ১০:২৮ পূর্বাহ্ণ | শনিবার, ০৭ মার্চ ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  
মুহা: সালাহউদ্দিন মিয়া সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি) মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭।

হেল্প লাইনঃ ০১৭১২১৭০৭৭১

E-mail: [email protected] | [email protected]