রবিবার ২৫শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ | ১০ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

মৃত ব্যক্তির শরীরে করোনা বাঁচতে পারে না ডা. জাফরুল্লাহ

ডেস্ক   |   সোমবার, ০৬ এপ্রিল ২০২০ | প্রিন্ট  

মৃত ব্যক্তির শরীরে করোনা বাঁচতে পারে না ডা. জাফরুল্লাহ

মৃত ব্যক্তির শরীরে করোনাভাইরাস বাঁচতে পারে না, তার বৃদ্ধিও হয় না। তাই করোনাভাইরাসে আক্রান্ত মানুষের মৃত্যু হলে নির্ভয়ে শরিয়তের নিয়ম অনুযায়ী দাফন কাফন করুন। অন্যেরাও নির্ভয়ে নিজ নিজ ধর্মের নিয়মানুযায়ী সৎকার করুন। বললেন গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী।
আজ সোমবার গণস্বাস্থ্য কেন্দ্রের জনসংযোগ কর্মকর্তা মো. ফরহাদ হোসেন স্বাক্ষরিত এক বিবৃতিতে তিনি এ কথা বলেন। ডা. জাফরুল্লাহ বলেন, করোনায় মৃত ব্যক্তির শরীর থেকে অন্য কোনও ব্যক্তির শরীরে ভাইরাস সংক্রমিত হয় না। মৃত ব্যক্তিকে ধর্মীয় মতে সাবান দিয়ে গোসল করালে করোনার প্রসার বন্ধ হয়।
বাংলাদেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১২৩ জন এবং মারা গেছে ১৩ জন। করোনাভাইরাসে আক্রান্ত শুধু জীবিত ব্যক্তিই নন, মৃত ব্যক্তির লাশ থেকেও এই ভাইরাসটি ছড়ায় বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে।
এজন্য আক্রান্ত মৃত ব্যক্তির দাফন কাফনের ব্যবস্থা নিয়ে বাংলাদেশেও এক ধরনের জটিলতা তৈরি হয়েছে। কোনো কোনো এলাকায় কবরস্থানে করোনায় মৃত ব্যক্তিদের দাফন না করার জন্য ব্যানারও টানিয়ে দেয়া হয়েছে।
জাফরুল্লাহ চৌধুরী বলেন, মৃত ব্যক্তির শরীর থেকে যদি করোনাভাইরাস ছড়াতো তাহলে শরীয়তপুরের যেসব পুলিশ সদস্য করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির দাফন কাফন করেছেন তাদের শরীরে করোনাভাইরাস ছড়াতো। এটা বিজ্ঞানসম্মত। মৃত ব্যক্তির শরীর থেকে জীবাণু ছড়ায় না।

Facebook Comments Box


Posted ১০:১০ অপরাহ্ণ | সোমবার, ০৬ এপ্রিল ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১