• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    মেক্সিকোতে ভূমিকম্পে নিহত ৬, সুনামি সতর্কতা

    অনলাইন ডেস্ক | ০৮ সেপ্টেম্বর ২০১৭ | ৫:০৬ অপরাহ্ণ

    মেক্সিকোতে ভূমিকম্পে নিহত ৬, সুনামি সতর্কতা

    মেক্সিকোর দক্ষিণে প্রশান্ত মহাসাগরীয় উপকূলে শক্তিশালী ৮ দশমিক ১ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। এ ঘটনায় মেক্সিকো ও গুয়েতেমালায় অন্তত ছয়জন নিহত হয়েছেন।


    স্থানীয় সময় বৃহস্পতিবার রাতের এই শক্তিশালী ভূমিকম্প মেক্সিকো শহরেও অনুভূত হয়েছে। ভূমিকম্পের সময় শহরের ভবনগুলো কেঁপে ওঠে এবং লোকজন আতঙ্কে এদিক-সেদিক ছোটাছুটি করতে থাকে।

    ajkerograbani.com

    ভূমিকম্প আঘাত হানার পর মেক্সিকো, গুয়েতেমালা, এল সালভেদর, কোস্টারিকা, নিকারাগুয়া, পানামা ও হন্ডুরাসে সুনামি সতর্কসংকেত জারি করা হয়েছে।

    উৎপত্তিস্থল থেকে প্রায় এক হাজার কিলোমিটার দূর পর্যন্ত এই ভূমিকম্পের কম্পন অনুভূত হয়। ভূমিকম্পের ঘটনায় মেক্সিকোর চিয়াপাস রাজ্যে তিনজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এ ছাড়া দেশটির তাবাসকো রাজ্যে আরো দুজন নিহত হয়েছেন।

    অন্যদিকে গুয়েতেমালার প্রেসিডেন্ট জানিয়েছেন, ভূমিকম্পে তাঁর দেশে একজন নিহত হয়েছেন।

    মেক্সিকোর প্রেসিডেন্ট এনরিক পেনা নিয়েতো টুইটবার্তার মাধ্যমে জানিয়েছেন, নিহতের সংখ্যা আরো বাড়তে পারে। ভূমিকম্পের পর মেক্সিকো শহর এবং চিয়াপেস রাজ্যের সব স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে।

    ভূমিকম্পে মেক্সিকোর দক্ষিণাঞ্চলে এবং গুয়েতেমালায় বেশকিছু ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।

    প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কীকরণ কেন্দ্র বলছে, ভূমিকম্পের পর মেক্সিকোর দক্ষিণ উপকূলে সুনামির ঢেউ প্রায় তিন মিটার ওপরে উঠে আছড়ে পড়ে।

    যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ বলছে, মেক্সিকোর পিজিজিয়াপান শহরের দক্ষিণ-পশ্চিমে অঞ্চলের প্রায় ৮৭ কিলোমিটার দূরে প্রশান্ত মহাসাগরে এই ভূমিকম্পের উৎপত্তিস্থল। এর গভীরতা ৭০ কিলোমিটার।

    দেশটিতে ১৯৯৫ ও ১৯৮৫ সালে বড় ভূমিকম্প আঘাত হেনেছিল। তবে বৃহস্পতিবারের ৮.১ মাত্রার এই ভূমিকম্প অতীতের সবগুলোকে ছাপিয়ে গেছে। এর মধ্যে ৮৫ এর ভূমিকম্পে মেক্সিকোতে কয়েক হাজার মানুষ নিহত হয়।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4755