রবিবার, নভেম্বর ২৮, ২০২১

মেয়র হানিফের ১৫তম মৃত্যুবার্ষিকী আজ

ডেস্ক রিপোর্ট   |   রবিবার, ২৮ নভেম্বর ২০২১ | প্রিন্ট  

মেয়র হানিফের ১৫তম মৃত্যুবার্ষিকী আজ

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর ও ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র মোহাম্মদ হানিফের ১৫তম মৃত্যুবার্ষিকী আজ রোববার। ২০০৬ সালের ২৮ নভেম্বর মারা যান তিনি। তার একমাত্র ছেলে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সাবেক মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বাবার মৃত্যুবার্ষিকীতে দেশবাসীর দোয়া কামনা করেছেন।

মোহাম্মদ হানিফের জন্ম ১৯৪৪ সালের ১ এপ্রিল পুরান ঢাকায়। ঐতিহাসিক ছয় দফা আন্দোলন, ঊনসত্তরের গণঅভ্যুত্থান, সত্তরের নির্বাচন ও একাত্তরের মুক্তিযুদ্ধসহ বিভিন্ন গণতান্ত্রিক আন্দোলন-সংগ্রামে অগ্রণী ভূমিকা পালন করেন তিনি। ছিয়ানব্বইয়ের খালেদা জিয়ার সরকারবিরোধী আন্দোলনে আলোচিত ‘জনতার মঞ্চে’র রূপকার ছিলেন এই জননেতা।


তিনি অবিভক্ত ঢাকা সিটি করপোরেশনের প্রথম নির্বাচিত মেয়র হিসেবে আট বছর দায়িত্ব পালন করেছেন। ১৯৭৩ সালের সংসদ নির্বাচনে ঢাকা-১২ আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়ে ওই সংসদের হুইপের দায়িত্বও পালন করেন। মৃত্যুর আগ পর্যন্ত অবিভক্ত ঢাকা মহানগর আওয়ামী লীগের সভাপতি ছিলেন তিনি।

মোহাম্মদ হানিফ ২০০৪ সালের ২১ আগস্ট বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলায় মাথাসহ শরীরের বিভিন্ন স্থানে স্প্লিন্টার বিদ্ধ হন। তার মৃত্যুবার্ষিকীতে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী পৃথক বাণী দিয়েছেন। পৃথক বাণীতে মরহুমের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা এবং তার আত্মার শান্তি কামনা করেন তারা।


এ ছাড়াও আজ ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ, মেয়র মোহাম্মদ হানিফ মেমোরিয়াল ফাউন্ডেশন, মেয়র মোহাম্মদ হানিফ স্মৃতি সংসদসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন বিস্তারিত কর্মসূচি হাতে নিয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে সকালে রাজধানীর আজিমপুর কবরস্থানে প্রয়াত মোহাম্মদ হানিফের কবর জিয়ারত, আজিমপুরে মেয়র মোহাম্মদ হানিফ জামে মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল এবং দোয়া মাহফিল।

Posted ৯:৫৩ পূর্বাহ্ণ | রবিবার, ২৮ নভেম্বর ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১