• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    ‘মোয়াব’ হামলায় নিহতের সংখ্যা ৯০

    অনলাইন ডেস্ক | ১৫ এপ্রিল ২০১৭ | ১:৫২ অপরাহ্ণ

    ‘মোয়াব’ হামলায় নিহতের সংখ্যা ৯০

    আফগানিস্তানের নাঙ্গাহার প্রদেশে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) আস্তানা লক্ষ্য করে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় অপরামণবিক বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৯০-এ দাঁড়িয়েছে। বোমাটিকে ‘মাদার অব অল বোম্বস’ (সব বোমার মা) বলা হচ্ছে।


    জিবিইউ-৪৩ নামে শক্তিশালী বোমাটি নাঙ্গাহারের পূর্বাঞ্চলে আচিন জেলায় আইএসবিরোধী যুদ্ধক্ষেত্রে নিক্ষিপ্ত হয়েছিল গত বৃহস্পতিবার (১৩ এপ্রিল) রাতে। শনিবার (১৫ এপ্রিল) একজন প্রশাসনিক কর্মকর্তা জানান, ওই হামলায় নিহত বেড়ে ৯০-এ দাঁড়িয়েছে।


    হামলার পর যুক্তরাষ্ট্রের তরফ থেকে বলা হয়, ওই বোমার আঘাতে জঙ্গিদের পাহাড়ের ভেতরে গড়া আস্তানা, প্রচলিত যুদ্ধের বিরুদ্ধে তাদের পাতা সুড়ঙ্গ ও গুহা ইত্যাদি ফাঁদ ধ্বংস হয়ে গেছে।

    শনিবার ওই হামলার হতাহতের সংখ্যা জানিয়ে নাঙ্গাহার প্রদেশের মুখপাত্র আতাউল্লাহ খোজ্ঞানি বলেন, বোমা হামলায় নিহত ৯০ ছাড়িয়েছে। আর সংশ্লিষ্ট আচিন জেলার মুখপাত্র ইসমাইল শিনওয়ারি জানান, হামলায় ৯২ জঙ্গি নিহত হয়েছে।

    হামলার পরপরই আফগান প্রশাসন এতে ৩৬ জন নিহত হয়েছে বলে জানিয়েছিল। তবে আগের মতো এখনও প্রশাসনের তরফ থেকে দাবি করা হচ্ছে, এ ঘটনায় কোনো সামরিক বা বেসামরিক লোকের প্রাণহানি হয়নি।

    নিরাপত্তা বিশ্লেষকরা বলেন, আইএস তাদের আস্তানা গেঁড়েছে যে এলাকায়, সেখানে অনেক বেসামরিক লোকজনের বাস রয়েছে। কিন্তু সরকারি কর্মকর্তাদের দাবি, গত ক’মাসের লড়াইয়ের ফলে ওই এলাকা ছেড়ে গেছেন স্থানীয় বাসিন্দারা।

    ওই হামলার পর যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের সদরদফতর পেন্টাগনের বরাত দিয়ে সংবাদমাধ্যমগুলো জানায়, এটি আফগানিস্তানে এ পর্যন্ত সন্ত্রাসবিরোধী লড়াইয়ে নিক্ষিপ্ত সবচেয়ে বড় অপারমাণবিক বোমা। এমনকি এই বোমা এর আগে কোনো যুদ্ধক্ষেত্রেই ব্যবহার করা হয়নি।

    পেন্টাগনের মুখপাত্র অ্যাডাম স্টাম্পকে উদ্ধৃত করে বলা হয়, বোমাটিতে ১১ টন বিস্ফোরক ছিল। এটি ম্যাসিভ অর্ডন্যান্স এয়ার ব্ল্যাস্ট (মোয়াব) বোমা নামে পরিচিত।

    আইএসকে আফগানিস্তানে ধ্বংস করতে যুক্তরাষ্ট্র এমন বোমা আরও ফেলবে বলেও হুঁশিয়ারি দিয়েছে পেন্টাগন।

    Facebook Comments

    বিষয় :

    কোন এলাকার খবর দেখতে চান...

    webnewsdesign.com

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4669