• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    যাত্রী লোকাল, ভাড়া সিটিং

    অনলাইন ডেস্ক | ১৬ এপ্রিল ২০১৭ | ৬:৫৫ অপরাহ্ণ

    যাত্রী লোকাল, ভাড়া সিটিং

    ভাড়া নিয়ে নৈরাজ্য দূর করতে তথাকথিত সিটিং সার্ভিস বন্ধ করার ঘোষণা দিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। পূর্ব ঘোষণা অনুযায়ী, রোববার (১৬ এপ্রিল) থেকেই রাজধানীতে চলছে না কোনো সিটিং বাস। কোন বাসেরই আর গেট বন্ধ বা সিট পূরণ করা যাত্রী দেখা যায়নি। বরং ঠেসে ঠেসেই যাত্রী নিচ্ছে বাসগুলো।


    তবে বাসে উঠে দেখা মিললো ভিন্ন চিত্র। বাস এবং যাত্রী ‘লোকাল’ হলেও ভাড়া নিচ্ছে আগের মতোই দানবীয় চিত্রে।


    রোববার সকাল ৯টা। রাজধানীর আগারগাঁওয়ের তালতলা বাসস্ট্যান্ডে বিহঙ্গ পরিবহনের ঢাকা মেট্রো ব-১১৭৩৮৯ নাম্বার বাসটি এসে থামলেই হুড়মুড়িয়ে ওঠতে শুরু করেন মানুষ। অাগে থেকেই বাসটি তার নির্ধারিত রুটে মিরপুর ১২ নম্বর থেকে যাত্রী পূর্ণ হয়ে এসেছে। বাসে কোনোরকমে পা রেখে দাঁড়াতেই ভেতর থেকে ভাড়া নিয়ে শোরগোল শোনা যায়।

    তালতলা থেকে গুলশানের ভাড়া বলা হচ্ছে ২৫ টাকা। আবার কাজীপাড়া থেকে মহাখালীর ভাড়া চাওয়া হচ্ছে ১৮ টাকা। এ নিয়ে চলছে বাকবিতণ্ডা। বাসের সামনে চালকের ওপর ২০১৫ সালের একটি তালিকা টানিয়ে রাখা হয়েছে। সেই তালিকা অনুযায়ী সব গন্তব্যের হিসেব করা হয়েছে মিরপুর ১২ থেকে।

    বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা রাজীব ইসলাম বাংলানিউজকে বলেন, কাজীপাড়া থেকে মহাখালীর দূরত্ব ৩ থেকে ৪ কিলোমিটার হবে। মিনিবাসের ভাড়া কিলোমিটার প্রতি ১ টাকা ৬০ পয়সা। সেই হিসেবে ৭ বা ৮ টাকা হবে। চাচ্ছে ১৮ টাকা।একটি পরিবহনের বাসের ভাড়ার তালিকা

    বাসের কন্ডাকটর আলিমুলের কাছে ভাড়ার বিষয়ে জানতে চাইলে ঢাকা মেট্রোর রিজিওনাল ট্রান্সপোর্ট কমিটির ২০১৫ সালের ভাড়ার তালিকা নিয়ে আসেন তিনি। মিরপুর ১২ থেকে নতুন বাজার (এ-২৮১ নং) রুটের বাস ভাড়ার চার্টে ভাড়ার হার বলা রয়েছে প্রতি যাত্রী প্রতি কিলোমিটারে এক টাকা ৭০ পয়সা। সে হিসেবে মিরপুর ১০ থেকে মহাখালীর ভাড়া ৯ টাকা হয়। তবে এতো ভাড়া নেওয়ার কারণ কি?

    জবাব দেন, বাস যেখান থেকে ছাড়া হয়েছে সেই হিসেব করা হচ্ছে।

    আর এতে বোঝা যায় পরিবহন শ্রমিকদের বেশিরভাগই সিটিং বাসের সেই ফাঁদ বন্ধ হয়ে যাওয়ায় খুশি নয়।

    ঢাকার অন্যতম সিটিং বাসের ফাঁদ হিসেবে পরিচিত আজিমপুর থেকে গাজীপুরের ভিআইপি-২৭ বাসটি। এ বাসে ফার্মগেট থেকে খিলক্ষেত আসতেও ভাড়া লাগতো ৫০ টাকা। সর্বনিম্ন ভাড়া ছিল ৪০ টাকা।

    ২৭ নং রুটের যাত্রী সোলায়মান অভিযোগ করেন, এখন যাত্রী লোকাল বাসের মতোই নিচ্ছেন বাসের চালক আর হেলপাররা। তবে ফার্মগেট থেকে বনানী যেতে ৩০ টাকা ভাড়া দাবি করছে। তারা হিসেব দেখাচ্ছে আজিমপুর থেকে দূরত্বের।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    webnewsdesign.com

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4669