• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    যা পারেননি শচীন, তাই করলেন পৃথ্বি

    অনলাইন ডেস্ক | ২৬ সেপ্টেম্বর ২০১৭ | ৭:১৮ অপরাহ্ণ

    যা পারেননি শচীন, তাই করলেন পৃথ্বি

    দুলীপ ট্রফির ফাইনালে ইতিহাস গড়লেন ১৭ বছর বয়সী ব্যাটসম্যান পৃথ্বি শাহ। টুর্নামেন্টের ফাইনালের ইতিহাসে সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে সেঞ্চুরি করেছেন তিনি। ফাইনালে ইন্ডিয়া ব্লু’র বিপক্ষে খেলতে নেমেছে ইন্ডিয়া রেড দল। ১৭ বছর বয়সী পৃথ্বি শাহ’র দুলীপ ট্রফিতে অভিষেক হয়েছে ফাইনাল ম্যাচে। গুরুত্বপূর্ণ এ ম্যাচে নিজের অভিষেকেই বাজিমাত করলেন। প্রথম ইনিংসে ৫ উইকেটে ৩১৭ রানে প্রথম দিন শেষ করে ইন্ডিয়া রেড। অভিষেক ম্যাচে পৃথ্বি শাহ ১ ছক্কা ও ১৮ চারে ২৪৯ বলে করেন ১৫৪ রান। এছাড়া দীনেশ কার্তিক করেন ১১১ রান। দুলীপ ট্রফিতে অভিষেক ম্যাচে সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে সেঞ্চুরির রেকর্ড শচীন টেন্ডুলকারের। ১৯৯০ সালে ইস্ট জোনের বিপক্ষে শচীন করেন ১৫৯ রান। তখন তার বয়স ১৭ বছর ২৬২ দিন। আর পৃথ্বি সেঞ্চুরি করলেন ১৭ বছর ৩২০ দিন বয়সে। শচীনের চেয়ে ৫৮ দিন বেশি বয়সে তিনি এই কৃতিত্ব দেখালেন। তবে ভারতের প্রথম শ্রেণির ক্রিকেটের কোনো টুর্নামন্টের ফাইনালে সবচেয়ে কম বয়সে সেঞ্চুরির রেকর্ড পৃথ্বির দখলে। আর বিশ্ব ক্রিকেটে প্রথম শ্রেণির কোনোর টুর্নামেন্টের ফাইনালে তারচেয়ে কম বয়সে সেঞ্চুরির রেকর্ড আছে মাত্র একজনের। তিনি হলেন পাকিস্তানের জাভেন মিয়াঁদাদ। ১৯৭৪ সালে কায়েদ-ই-আজম ট্রফির ফাইনালে ১৭ বছর ২৭৫দিন বয়সে তিনি সেঞ্চুরি করেন।
    প্রথম শ্রেণির ক্রিকেটে পৃথ্বির অভিষেক হয় রঞ্জি ট্রফির প্রথম সেমিফাইনালে। বছরের শুরুতে জানুয়ারি মাসে নিজের অভিষেকে সেখানেও হাঁকান সেঞ্চুরি। তামিল নাড়ুর বিপক্ষে মুম্বইয়ের হয়ে দ্বিতীয় ইনিংসে করেন ১২০ রান। এতে একটি ক্ষেত্রে শচীন টেন্ডুলকারকে স্পর্শ করেছেন তিনি। ভারতের এ কিংবদন্তি ব্যাটসম্যান ১৮ বছর বয়সের আগেই রঞ্জি ট্রফি ও দুলীপ ট্রফিতে সেঞ্চুরি হাঁকান। পৃথ্বিও ইতিমধ্যে সেটা করে ফেলেছেন। তবে শচূীনের আরেকটি রেকর্ড তিনি স্পর্শ করতে পারছেন না। ১৮ বছর বয়স স্পর্শ করার আগেই শচীন ইরানি ট্রফিতেও সেঞ্চুরি হাঁকান। কিন্তু পৃথ্বি এ বছর যখন ইরানি ট্রফিতে খেলবেন তখন তার বয়স ১৮ স্পর্শ করে ফেলবে। পৃথ্বি শাহ’র আবির্ভাব ধুমকেতুর মতো নয়। এর আগেও তিনি ক্রিকেট বিশ্বের নজর কেড়েছেন। স্কুল ক্রিকেটে তিনি একবার ৩৩০ বলে খেলেন ৫৪৬ রানের রানের ইনিংস। সেবার তিনি ৫ ছক্কা ও ৮৫ চার হাঁকান।


    Facebook Comments


    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4670