শনিবার ১৮ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৩রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রের চলচ্চিত্র উৎসবে ‘রিকশা গার্ল’

ডেস্ক রিপোর্ট   |   মঙ্গলবার, ১৪ সেপ্টেম্বর ২০২১ | প্রিন্ট  

যুক্তরাষ্ট্রের চলচ্চিত্র উৎসবে ‘রিকশা গার্ল’

‘ডারবান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে’র পর এবার ‘মিল ভ্যালি চলচ্চিত্র উৎসবে’ যাচ্ছে বাংলাদেশের চলচ্চিত্র ‘রিকশা গার্ল’। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার আয়োজিত এই চলচ্চিত্র উৎসবে ৯ই অক্টোবর প্রদর্শিত হবে ছবিটি। বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের যৌথ প্রযোজনায় এই ছবিটি পরিচালনা করেছেন ‘আয়নাবাজি’ খ্যাত নির্মাতা অমিতাভ রেজা চৌধুরী।

এই তথ্য নিশ্চিত করে অমিতাভ রেজা তার ভেরিফায়েড ফেসবুক অ্যাকাউন্টে বলেন, ‘মিল ভ্যালি চলচ্চিত্র উৎসব মূলত উত্তর আমেরিকার উপকূলীয় অঞ্চলের একটি বুটিক চলচ্চিত্র উৎসব। রিকশা গার্ল চলচ্চিত্রটি নির্মাণের সঙ্গে সংশ্লিষ্টদের জন্য মিল ভ্যালি চলচ্চিত্র উৎসব বেশ গুরুত্বপূর্ণ।’


এর কারণ জানিয়ে অমিতাভ বলেন, ‘ঔপন্যাসিক মিতালি পারকিন্সের লেখা রিকশা গার্ল উপন্যাসটি উত্তর আমেরিকায় বিপুলভাবে সমাদৃত। ফলে এ অঞ্চলের দর্শকগোষ্ঠী উপন্যাসটি থেকে নির্মিত চলচ্চিত্রটি দেখার অপেক্ষায় আছেন বহুদিন ধরেই। এ কারণেই চলচ্চিত্রটি বাংলাদেশি প্রেক্ষাপটে নির্মিত হলেও এর সংলাপ বহুলাংশে ইংরেজি।’

রংতুলি দিয়ে রিকশা পেইন্টিং করতে ভালোবাসতো উচ্ছল কিশোরী নাইমা। রিকশাচালক বাবা হঠাৎই অসুস্থ হওয়ায় সংসারের দায়িত্ব এসে পড়ে তার ঘাড়ে। রিকশা চালানোর সিদ্ধান্ত নেয় সে। তবে, মেয়ে হওয়ার কারণে নানান বাধার মুখোমুখি হয় নাইমা। এরপর পুরুষের ছদ্মবেশে রিকশা চালানো শুরু করে সে। ভারতীয় বংশোদ্ভূত মার্কিন সাহিত্যিক মিতালি পারকিনসের লেখা এমন গল্প নিয়েই নির্মিত হয়েছে ‘রিকশা গার্ল’ ছবিটি।


ছবির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন বাংলাদেশি নবীন অভিনয়শিল্পী নভেরা রহমান। ছবিতে নভেরার মায়ের চরিত্রে অভিনয় করেছেন তার নিজেরই মা অভিনেত্রী মোমেনা চৌধুরী। আরও আছেন চম্পা, নরেশ ভূঁইয়া ও অ্যালেন শুভ্র’র মতো অভিনয়শিল্পীরা।

‘আয়নাবাজি’ খ্যাত নির্মাতা অমিতাভ রেজা পরিচালিত দ্বিতীয় সিনেমা সিনেমা ‘রিকশা গার্ল’। ২০১৯ সালের মাঝামাঝি এর দৃশ্যধারণ শুরু হয়। সিনেমার অন্যান্য সব কাজ শেষ হয়েছে। এটি বাংলা ও ইংরেজি ভাষায় নির্মিত হয়েছে। ২২ জুলাই থেকে ‍১ আগস্ট পর্যন্ত চলা দক্ষিণ আফ্রিকার ডারবান ইন্টারন্যাশনাল চলচ্চিত্র উৎসবে অংশ নেয় সিনেমাটি। এবার রিকশা গার্ল সিনেমাটির উত্তর আমেরিকা যাবার পালা।

Facebook Comments Box

Posted ১২:০২ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৪ সেপ্টেম্বর ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০