রবিবার ১লা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ | ১৭ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রে আক্রান্ত ছাড়ালো সাত লাখ, মৃত ৩৭ হাজার

ডেস্ক   |   শনিবার, ১৮ এপ্রিল ২০২০ | প্রিন্ট  

যুক্তরাষ্ট্রে আক্রান্ত ছাড়ালো সাত লাখ, মৃত ৩৭ হাজার

করোনাভাইরাস মহামারির কেন্দ্র এখন মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটিতে আক্রান্তদের চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছে কর্তৃপক্ষ। মৃতদের দাফন দিতেও জায়গার সংকট দেখা দিয়েছে। শনিবার সকাল পর্যন্ত দেশটিতে আক্রান্ত হয়েছেন ৭ লাখ ১০ হাজার ২১ জন। মৃত্যু হয়েছে ৩৭ হাজার ১৫৮ জন। এছাড়া করোনা থেকে সুস্থ হয়েছেন ৬০ হাজার ৫১০ জন। এ তথ্য জানিয়েছে করোনাভাইরাস নিয়ে লাইভ আপডেট দেয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার।
যুক্তরাষ্ট্রের শুধু নিউইয়র্কেই মৃত্যু হয়েছে ১৭ হাজার ১৩৭ জনের। এই প্রদেশে আক্রান্তের সংখ্যা ২ লাখ ৩৩ হাজার ৯৫১ জন। নিউ জার্সি শহরে মৃত্যু হয়েছে ৩৮৪০ জনের। ম্যাসাসুসেটসে মৃত্যু হয়েছে ১৪০৪ জনের। মিশিগানে মৃত্যু হয়েছে ২২২৭ জনের, ইলিনয়ে মৃত্যু হয়েছে ১১৩৪ জনের, লুসিয়ানায় মৃত্যুর সংখ্যা ১২১৩ জন, কানেকটিকাটে ১০৩৬ জন। অন্য সব শহরগুলিতে মৃতের সংখ্যা ১০০০ এর কম।
শনিবার সকাল পর্যন্ত করোনায় বিশ্বব্যাপী নিহতের সংখ্যা দাঁড়িয়েছে এক লাখ ৫৪ হাজার ২৫৬ জনে এবং আক্রান্তের সংখ্যা ২২ লাখ ৫০ হাজার ৭০৯ জন। অপরদিকে ৫ লাখ ৭২ হাজার ১০৫ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। চীনের উহান থেকে বিস্তার শুরু করে গত তিন মাসে বিশ্বের ২০০টিরও বেশি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস (কোভিড-১৯)। চীনে করোনার প্রভাব কমলেও বিশ্বের অন্য কয়েকটি দেশে মহামারি রূপ নিয়েছে।
করোনাভাইরাস প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে বিশ্বের বিভিন্ন দেশে নেয়া হয়েছে সতর্কতামূলক পদক্ষেপ। অধিকাংশ দেশেই মানুষের মধ্যে সামাজিক দূরত্ব বজায় রাখা নিশ্চিত করতে মানুষের চলাফেরার ওপর বিভিন্ন মাত্রায় নিষেধাজ্ঞা জারি করেছে কর্তৃপক্ষ। কোনো কোনো দেশে আরোপ করা হয়েছে সম্পূর্ণ লকডাউন, কোথাও কোথাও আংশিকভাবে চলছে মানুষের দৈনন্দিন কার্যক্রম। এ ধরনের পদক্ষেপ নেয়ার কারণে পৃথিবীর বিভিন্ন এলাকার প্রায় অর্ধেক মানুষ চলাফেরার ক্ষেত্রে কোনো না কোনো মাত্রায় নিষেধাজ্ঞার ওপর পড়েছেন।

Facebook Comments Box


Posted ১১:২৯ পূর্বাহ্ণ | শনিবার, ১৮ এপ্রিল ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১