সোমবার ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রে টিকা নেয়ার পর করোনায় আক্রান্ত নার্স

  |   বুধবার, ৩০ ডিসেম্বর ২০২০ | প্রিন্ট  

যুক্তরাষ্ট্রে টিকা নেয়ার পর করোনায় আক্রান্ত নার্স

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার একজন নার্স ফাইজার-বায়োএনটেকের করোনাভাইরাস টিকা নেয়ার এক সপ্তাহ পর ভাইরাসটিতে আক্রান্ত হয়েছে। মার্কিন গণমাধ্যম এবিসি নিউজের একটি অ্যাফ্লিয়েট মঙ্গলবার এমন খবর প্রকাশ করেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
৪৫ বছর বয়সী ওই নার্স ম্যাথিউ ডব্লিউ. স্থানীয় দুটি হাসপাতালে কাজ করেন। গত ১৮ ডিসেম্বর এক ফেসবুক পোস্টে তিনি লিখেন, তিনি ফাইজারের করোনা টিকা নিয়েছেন। এবিসি নিউজ অ্যাফ্লিয়েটকে তিনি বলেন, টিকা নেয়ার পর একদিন বাহুতে ব্যথা ছিল কিন্তু অন্য কোনও পার্শ্বপ্রতিক্রিয়া ছিল না।
তবে ছয়দিন পর বড়দিনের আগের দিন কোভিড-১৯ ইউনিটে এক শিফট কাজ করার পর অসুস্থ হয়ে পড়েন ম্যাথিউ। তিনি শীত শীত অনুভব করেন এবং পরে মাংসপেশী ব্যথা এবং ক্লান্তিবোধ করেন। তাই বড়দিনের একদিন পর করোনা টেস্ট করার পর ম্যাথিউর রিপোর্ট পজিটিভ আসে।
সান ডিয়াগোর ফ্যামিলি হেলথ সেন্টার্সের একজন সংক্রামক রোগ বিশেষজ্ঞ ক্রিশ্চিয়ান রামের্স বলেছেন, এমনটা ঘটা অস্বাভাবিক নয়। তিনি বলেন, টিকার ক্লিনিক্যাল ট্রায়াল থেকে আমরা জেনেছি যে সুরক্ষা বলয় তৈরি করতে ১০-১৪ দিন লাগে।
রামের্স আরও বলেন, আমরা মনে করি প্রথম ডোজ নেয়ার পর ৫০ শতাংশের মতো প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়। তবে ৯৫ শতাংশ কার্যকারিতার জন্য দ্বিতীয় ডোজ নিতে হবে।
আজকের অগ্রবাণী/রকি

Facebook Comments Box


Posted ১০:০৮ অপরাহ্ণ | বুধবার, ৩০ ডিসেম্বর ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০