• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    যুদ্ধ জয়ের আনন্দ উহানে

    ডেস্ক | ২২ মার্চ ২০২০ | ১:৩৭ অপরাহ্ণ

    যুদ্ধ জয়ের আনন্দ উহানে

    বিশ্ব কাঁপছে করোনাভাইরাস আতঙ্কে। আক্রান্তের সংখ্যা তিন লাখ ছাড়িয়েছে। মৃত্যু হয়েছে ১৩ হাজারের বেশি মানুষের। কিন্তু বিশ্বের এমন অবস্থায় যেখানে এর উৎপত্তি হয়েছিল সেই চীন এখন আক্রান্তের সংখ্যা শূন্যের কোটায়। যে উহান থেকে এটি ছড়িয়েছে সেখানে গত চারদিনে মেলেনি কোনো নতুন রোগী। উহানে কর্মরত চিকিৎসক নার্সরা দীর্ঘ যুদ্ধ জয় করে ঘরে ফিরছেন।


    প্রথমদিকে রীতিমতো শ্মশানে পরিণত হয়েছিল চীনের এই প্রদেশ। কিন্তু আশার কথা হলো শেষ চারদিনে এখানে একজনও করোনা আক্রান্ত হননি। গোটা উহান শহরটাকেই জীবাণুমুক্ত করছে প্রশাসন। শহরজুড়ে কাজ শুরু করেছেন সেখানকার স্বাস্থ্যকর্মীরা। ছড়ানো হচ্ছে জীবাণুনাশক। শহর থেকে ভাইরাস দূরে ছুঁড়ে ফেলতে মরিয়া প্রশাসন। শহরজুড়ে ড্রোনের মাধ্যমে রাখা হচ্ছে নজরদারি।


    কয়েক দিনের ব্যবধানে চীনের এমন সাফল্যে অবাক হয়েছে গোটা বিশ্ব। চীনের সাফল্যের পেছনে সরকারের পদক্ষেপের পাশাপাশি গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল নার্স এবং চিকিৎসকদের।

    করোনা মোকাবিলায় বিশ্বের বেশিরভাগ মানুষ যেখানে নিরাপদে থাকা, কোয়ারেন্টাইনে থাকা কিংবা সামাজিক দূরত্ব বজায় রেখে চলে নিজের দায়িত্ব পালন করছে সেখানে চীনের চিকিৎসক-নার্সরা রাতের পর রাত জেগে বিরামহীন সেবা দিয়ে গেছেন। অক্লান্ত পরিশ্রম আর ধৈর্যের ফলস্বরূপ তারা কোভিড-১৯ পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছেন।

    করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার চরম ঝুঁকি থাকার পরও তারা সেবা দিতে কার্পণ্য করেননি। সামনে থেকে লড়াই করে গেছেন করোনার বিরুদ্ধে। রোগীদের সর্বোচ্চ সেবা দিতে অনেক চিকিৎসক-নার্স চুল কেটে ছোট করে ফেলেছেন; মাথার দুই পাশ দিয়ে চুল সেভ করে ফেলেছেন। অনেক নার্সই চুল ফেলে দিয়ে পুরো ন্যাড়া হয়েছেন।

    একটানা দীর্ঘসময় নিরবচ্ছিন্ন সেবা দিতে ডায়াপার ব্যবহার করেছেন যাতে তাদের টয়লেটে যাওয়ার সময় বেঁচে যায়। নার্সদের এই নিষ্ঠা আর দায়িত্ববোধ মানবিকতার এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছে। এছাড়া অনেক নার্সই তাদের মাসিক বন্ধ রাখতে বিশেষ ধরনের ওষুধ গ্রহণ করেন। নার্স, চিকিৎসকসহ নারী কর্মীদের এমন আত্মত্যাগের ফলেই সফলতার দ্বারপ্রান্তে পৌঁছেছে চীন।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4673