• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    যেসব ফল ও সবজি একত্রে খাবেন না

    অনলাইন ডেস্ক | ০৩ মে ২০১৭ | ৫:৪৭ অপরাহ্ণ

    যেসব ফল ও সবজি একত্রে খাবেন না

    ফল ও সবজি দুটোই স্বাস্থ্যের জন্য উপকারী। তবে সব ফল কি একসঙ্গে খাওয়া ঠিক? বা সব ফলের সঙ্গেই কি সব সবজি মিশিয়ে খাওয়া ঠিক? বিশেষজ্ঞদের মতে, বিষয়টি ঠিক নয়। এতে হজমে সমস্যা হয়। যেমন ধরুন, পেয়ারার সঙ্গে কিন্তু কলা খাওয়া ঠিক নয়। এতে বমি বা বমি বমি ভাব হওয়ার আশঙ্কা থাকে।


    একসঙ্গে খাওয়া ঠিক নয় এমন কিছু ফল ও সবজির তালিকা দিয়েছে জীবনধারা বিষয়ক ওয়েবসাইট ফেমিনা।

    ajkerograbani.com

    এসিডিক, সাব এসিডিকের সঙ্গে মিষ্টিজাতীয় ফল
    এসিডিক (যেমন : জাম্বুরা, স্ট্রবেরি ইত্যাদি) বা সাব এসিডিক ফলের (যেমন : আপেল, ডালিম, পিচ ইত্যাদি) সঙ্গে মিষ্টি ফল (যেমন কলা, কিশমিশ ইত্যাদি) খাবেন না। একই কারণে কলা ও পেয়ারা একত্রে খাবেন না। কিছু গবেষণায় বলা হয়, এতে বমি, এসিডোসিস ও মাথাব্যথার সমস্যা হতে পারে।

    ফল ও সবজি একত্রে খাবেন না
    ফল ও সবজি ভিন্নভাবে হজম হয়। ফল খুব দ্রুত হজম হয়। আর ফলের মধ্যে অনেক চিনি থাকে। কখনো কখনো এটি সবজিকে হজমে বাধা দেয়। এই একই কারণে কমলা ও গাজর একত্রে খাবেন না। এতে বুক জ্বালাপোড়া ও বাইল রিফ্লাক্সের সমস্যা হতে পারে।

    স্টার্চি ফলের সঙ্গে উচ্চ প্রোটিন
    সামান্য কিছু ফল স্টার্চি ধরনের হয়। এর মধ্যে রয়েছে কাচা কলা। তবে অনেক সবজি আছে যেগুলো স্টার্চি ধরনের হয়। যেমন: ভুট্টা, আলু, কাউপিস ইত্যাদি। এগুলো উচ্চ পরিমাণ প্রোটিন সমৃদ্ধ ফল ও সবজির (যেমন : কিশমিশ, পেয়ারা, পালং শাক, ব্রকলি ইত্যাদি) সঙ্গে মিশিয়ে খাবেন না। কারণ, প্রোটিন হজমের জন্য শরীরের এসিডিক বেজের প্রয়োজন হয়। আর এলকেলাইনের প্রয়োজন হয় স্টার্চ জাতীয় খাবার হজমে।

    এ ছাড়া বেশি পানীয় উপাদান থাকার কারণে বাঙ্গির সঙ্গে তরমুজ বা খরবুজ একত্রে খেতে নিষেধ করেন পুষ্টিবিদরা।

    Facebook Comments Box

    বিষয় :

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757