• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    যে আলু খেলে বাঁচা যাবে ১০০ বছর!

    অগ্রবাণী ডেস্ক: | ০৩ এপ্রিল ২০১৭ | ১১:৪৫ অপরাহ্ণ

    যে আলু খেলে বাঁচা যাবে ১০০ বছর!

    বিশেষ কোনও কারণে হঠাৎ জীবনবিমুখ হয়ে না পড়লে, দীর্ঘজীবী হতে চান সকলেই। শারীরিক সুস্থতা দীর্ঘজীবী হওয়ার রাস্তা নিঃসন্দেহে প্রশস্ত করে। সেই কাম্য সুস্থতা দেওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে এক বিশেষ ধরনের আলু। অন্তত এমনটাই দাবি করেছে বিবিসি-ওয়ান নির্মিত একটি তথ্যচিত্র।


    অ্যাঞ্জেলা রিপন পরিচালিত ‘হাউ টু স্টে ইয়ং’ নামের এই তথ্যচিত্রে জাপানের ওকিনাওয়া দ্বীপের বাসিন্দাদের দীর্ঘজীবনের রহস্যভেদ করার চেষ্টা করা হয়েছে। ওকিনাওয়ার পুরুষদের গড় আয়ু ৮৪-৯০ বছর আর নারীদের ৭৮-৮১ বছর। শতায়ু মানুষের সংখ্যা সেখানে মোটেই বিরল নয়।

    ajkerograbani.com

    অধ্যাপক ক্রেইগ উইলকক্স এক দশকের বেশি সময় ধরে ওকিনাওয়ার মানুষদের খাদ্যাভ্যাস নিয়ে গবেষণা করছেন। তার মন্তব্য এই তথ্যচিত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। তার মতে, এই দ্বীপে চাষ হওয়া এক বিশেষ ধরনের বেগুনি আলুর গুণেই দীর্ঘদিন জীবিত থাকতে পারেন ওকিনাওয়ার মানুষজন। এই আলুকে ইংরেজিতে বলা হয় পার্পল সুইট পটাটো। এই আলুর স্বাদ মিষ্টি বলেই এর নাম এমন।

    উইলকক্স জানাচ্ছেন, ‘এই বেগুনি মিষ্টি আলু ভুরি ভুরি চাষ হয় ওকিনাওয়ায়। দ্বীপের বাসিন্দারা এই আলু খানও পেট ভরে। ওঁদের কোনও খাওয়াই সম্পূর্ণ হয় না বেগুনি আলু ছাড়া। এবং আমার ধারণা, এই আলুর গুণেই তারা অনায়াসে শতায়ু হতে পারেন। ’

    কিন্তু কী এমন রয়েছে এই বেগুনি আলুতে এমন প্রশ্নের জবাবে উইলকক্স জানান, “এই আলুতে থাকে অ্যান্থোসাইনিন, প্রোটিন এবং বেশ কিছু খনিজ লবণ। এই সমস্ত উপাদান রক্তনালী এবং হৃদয়ের প্রকোষ্ঠগুলিকে সুস্থ-সবল থাকতে সাহায্য করে। এবং তার পরিণামে মানুষ দীর্ঘজীবী হতে পারে। ”

    -এলএস

    Facebook Comments Box

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    বিয়ে করাই তার নেশা!

    ২১ জুলাই ২০১৭

    কে এই নারী, তার বাবা কে?

    ২৬ সেপ্টেম্বর ২০১৮

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757