• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    যে কারণে আপনাকেই মশা বেশি কামড়ায়!

    অগ্রবাণী ডেস্ক: | ১৫ মার্চ ২০১৭ | ১০:৫৭ পূর্বাহ্ণ

    যে কারণে আপনাকেই মশা বেশি কামড়ায়!

    প্রায়ই অনেককে বলতে শোনা যায়, “আমাকেই কেন এত মশা কামড়ায়?” অনেকে আবার মনে করে তারা এতই মিষ্টি যে মশা তাই তাদেরই জেকে ধরে। কিন্তু চিকিৎসকরা জানাচ্ছেন এর পিছনেও রয়েছে বেশ কয়েকটি কারণ। এটি ঠিক যে নির্দিষ্ট কিছু মানুষকে মশা বেশি কামড়ায়। মশাদের এমন মতিগতির পিছনে দায়ী মানুষরাই। দেখে নিন কারণগুলি-


    ১) মশারা সাধারনত O ব্লাড গ্রুপের মানুষদের রক্তের প্রতি বেশি আকৃষ্ট হয়। তারপরেই আছে B ব্লাড গ্রুপের রক্তের অধিকারীরা। আপনার ব্লাড গ্রুপ যদি A-এর হয় তাহলে মশার কামড় থেকে আপনি অনেকটা রক্ষা পাবেন।


    ২) রক্তে কার্বন ডাই অক্সাইডের পরিমাণ বেশি হলে মশাদের কামড় অবধারিত। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে রক্তে কার্বন ডাই অক্সাইডের পরিমাণও বাড়তে থাকে। তাই ছোটদের তুলনায় বড়দের মশা বেশি কামড়ায়। আবার অন্তঃসত্তা মহিলাদের রক্তেও কার্বন ডাই অক্সাইডের মাত্রা বেশি থাকে বলে তাদেরও বেশি মশা কামড়ায়।

    ৩) যাদের ত্বক গরম হয় এবং ঘামের পরিমাণ বেশি হয় মশা তাঁদের বেশি কামড়ায়। ঘামের মধ্যে থাকে ল্যাকটিক অ্যাসিড, ইউরিক অ্যাসিড, অ্যামোনিয়া, যার গন্ধেই মশারা আকৃষ্ট হয়।

    ৪) ত্বকে স্টেরয়েড আর কোলেস্টেরলের পরিমাণ বেশি থাকলেও একই ভাবে মশা বেশি করে কাময়ার‍্য। তবে ত্বক্ব বেশি কোলেস্টেরল মানেই এই না যে শরীরেও বেশি কোলেস্টেরল। কিন্তু ত্বকে কোলেস্টেরলের পরিমাণ বেশি হলেই মশা বেশি আকৃষ্ট হয়।

    ৫) যারা বেশি মাত্রায় বিয়ার খান তাঁদের রক্তের প্রতিও আকৃষ্ট হয় মশারা। বিশেষ করে পরীক্ষা করে দেখা গিয়েছে বিয়ার খাওয়ার ঠিক পরেই মশারা সেই ব্যক্তিকে বেশি করে কামড়ায়। ৫০ মিটার দূর থেকে ঘামের গন্ধ পেয়ে মশারা কামড়াতে আসে।

    -এলএস

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    webnewsdesign.com

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    চর্বি কমাবে যে খাবার

    ১৭ এপ্রিল ২০১৭

    অণ্ডকোষে ব্যথা

    ২৩ মার্চ ২০১৭

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4669