• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    যে কারণে ৫ লাখ ৮০ হাজার কিলোমিটার হাঁটলেন বৃদ্ধ!

    আজকের অগ্রবাণী ডেস্ক: | ১৭ এপ্রিল ২০১৭ | ১০:৪৭ অপরাহ্ণ

    যে কারণে ৫ লাখ ৮০ হাজার কিলোমিটার হাঁটলেন বৃদ্ধ!

    ৮১ বছর বয়সে পিঠে ৯০ কেজি ওজনের বোঝা নিয়ে ২১ বার সারা ভারত হেঁটে ঘুরলেন। ২৩ বছর ধরে এটাই পরিচয় বাগিচা সিংহের। কাশ্মীর থেকে কন্যাকুমারী, রাজস্থান থেকে অসম— এই নিরন্তর হেঁটে যাওয়ার অর্থ কী? এই প্রশ্ন তাকে করলে স্মিত হাসেন এই চিরযুবক। বাগিচা সিংহের ভারত পরিক্রমার পিছনে এমন কিছু কারণ বর্তমান, যাকে হাজার কথা বলেও দূর করা যায়নি।


    দেশের মানুষের মনে ছেয়ে থাকা নেতিবাচক প্রবৃত্তিগুলোকে দূর করতে চান বাগিচা সিংহ। তামাক, মদ, দুর্নীতি এবং আরও বহুবিধ সামাজিক অন্যায়ের প্রতিবাদ করতে এবং এই বিষয়ে দেশের মানুষের মধ্যে সচেতনতা ১৯৯২-এর এক শীতের ভোরে হরিয়ানার পানিপথে নিজের বাড়ি থেকেই একক পদযাত্রা শুরু করেন বাগিচা। তার পরের আড়াই দশক ধরে তিনি হেঁটেছেন ৫ লাখ ৮০ হাজার কিলোমিটার স্রেফ পায়ে হেঁটে।

    ajkerograbani.com

    নিজেকে ‘সমাজসেবক’ বলে পরিচয় দিতে ভালবাসেন বাগিচা। দেশকে সব রকমের দূষণ থেকে মুক্ত করা তার স্বপ্ন। তার ‘দূষণ-তালিকা’-য় কেবল মাদক, দুর্নীতি নয়, রয়েছে যৌন ব্যাভিচারের মতো ইস্যুও। পাঞ্জাব বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর বাগিচা সিংহ মার্কিন যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যেলয়ের পিএইচডি ডিগ্রিধারীও বটে। এক সময়ে স্ট্যানফোর্ডে তিনি অর্থনীতির অধ্যাপনা করতেন। পরে দেশে ফিরে এসে তিনি ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল ইনস্টিটিউটেও শিক্ষকতা করেন।

    গত আড়াই দশকে পদাতিক হিসেবে অসংখ্য আশ্চর্য ঘটনার সম্মুখীন হয়েছেন বাগিচা সিংহ। কখনও পড়েছেন বুনো হাতির পাল্লায়, তো কখনও কৌতূহলী মানুষের জ্বালাতনে জেরবার হয়েছেন। কিন্তু কোনো পরিস্থিতিতেই দমার পাত্র নন এই নিরামিশাষী পদযাত্রী। ৮০ থেকে ৯০ কিলোর বোঝা আর তার উপরে উড্ডীন তিরঙ্গা নিয়ে তিনি হাঁটেন আর স্বপ্ন দেখেন এক নৈতিকভাবে সবল ভারতবর্ষের।

    ‘রাজনীতিকরা তো বিদেশ ভ্রমণে ব্যস্ত থাকেন। দেশকে চেনেন ক’জন’— আক্ষেপের একটা সুর তার গলায় খেলা করলেও তিনি আজও প্রস্তুত তার পরবর্তী জার্নির জন্য।

    Facebook Comments Box

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    বিয়ে করাই তার নেশা!

    ২১ জুলাই ২০১৭

    কে এই নারী, তার বাবা কে?

    ২৬ সেপ্টেম্বর ২০১৮

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757