• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    যে দায়িত্ব পালনকারীগণ দ্বিগুণ ছাওয়াব লাভ করবে

    | ০২ মে ২০১৭ | ৫:২৯ অপরাহ্ণ

    যে দায়িত্ব পালনকারীগণ দ্বিগুণ ছাওয়াব লাভ করবে

    উত্তম প্রতিদান ওই ব্যক্তির জন্য, যে ব্যক্তি নিজ দায়িত্ব যথাযথ পালন করেন। বান্দা যখন আল্লাহ তাআলার সন্তুষ্টি অর্জনে কাজ করেন; তখন তিনি বান্দার ওপর রহমত, বরকত, মাগফিরাত, নিয়ামাত ও উত্তম প্রতিদান দিয়ে থাকেন।


    আল্লাহ তাআলা পরকালের তিন শ্রেণির মানুষকে ডাবল ছাওয়াব দান করবেন। যারা নিজেদের দায়িত্ব পালনের পাশাপাশি অতিরিক্ত কাজ করেছেন। প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হাদিসে পাকে তা তুলে ধরেছেন-

    ajkerograbani.com

    হজরত আবু মুসা আশআরি রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, তিন ব্যক্তির জন্য রয়েছে দ্বিগুণ ছাওয়াব-

    >> ওই আহলে কিতাবের অনুসারী, যে তার নবির উপর ঈমান এনেছে এবং মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের ওপরও ঈমান এনেছে।

    >> এমন ক্রীতদাস, যে আল্লাহ তাআলার হক (বিধান) আদায় করার সঙ্গে সঙ্গে (দুনিয়ার কাজে) মনিবেরও হক আদায় করেছে।

    >> আর ওই (দায়িত্বশীল)ব্যক্তি, যার ক্রীতদাসী ছিল। যিনি তার সঙ্গে সহবাস করতেন। এরপর সে তাকে উত্তমরূপে আদব-কায়দা (দ্বীন) শিক্ষা দিয়েছেন। উত্তমভাবে জ্ঞান শিক্ষা দিয়েছে। অতঃপর তাকে (ক্রীতদাসী) আজাদ করে দিয়েছেন এবং তাকে বিবাহ করেছেন। এমন ব্যক্তির জন্যও রয়েছে দ্বিগুণ প্রতিদান। (বুখারি ও মুসলিম)

    উল্লেখিত হাদিসে প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিন ব্যক্তিকে দ্বিগুণ প্রতিদান দেয়ার কথা বলার কারণ হলো- ওই তিন ব্যক্তিই তাদের নিজ নিজ দায়িত্ব পালনের পাশাপাশি অতিরিক্ত দায়িত্ব পালন করেছেন। যেমন-

    >> পূর্ববর্তী নবিগণের অনুসারী; যারা তাদের আগের ধর্ম বিশ্বাস পালন করে। অতঃপর মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের আগমনের পর তাদের আগের শরিয়ত বাদ দিয়ে ইসলামকে গ্রহণ করেছে।

    >> দুনিয়ার মালিকের কাজ (অর্পিত দায়িত্ব) যথাযথ আদায় করেছেন। আবার কষ্ট হলেও সব মালিকের বড় মালিক আল্লাহ তাআলার বিধি-বিধান যথাযথ পালন করেছেন।

    >> ক্রীতদাসীকে আদব-কায়দা ও দ্বীনি শিক্ষা প্রদান করেছেন। তাকে মুক্ত করে দিয়েছেন। অতঃপর তাকে পুনরায় স্ত্রী হিসেবে গ্রহণ করেছেন। যা অনেক বড় ত্যাগ।

    সুতরা হাদিস দ্বারা প্রতীয়মান হয় যে, দুনিয়ার দায়িত্ব যথাযথ পালনের পর আল্লাহর হক পরিপূর্ণভাবে আদায় করা প্রত্যেক মুমিনের একান্ত দায়িত্ব ও কর্তব্য। যারা কষ্ট করে এ দায়িত্ব পালন করবে; আল্লাহ তাআলা ওই সব বান্দাকে দ্বিগুণ প্রতিদান দান করবেন।

    আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে নিজ দায়িত্ব পালনের পাশাপাশি আল্লাহর বিধান অনুযায়ী অতিরিক্ত কাজ করে অধিক ছাওয়াব লাভের তাওফিক দান করুন। আমিন।

    Facebook Comments Box

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757