শুক্রবার, জানুয়ারি ২৮, ২০২২

যে দোয়া খারাপ চরিত্র থেকে বাঁচার

ডেস্ক রিপোর্ট   |   শুক্রবার, ২৮ জানুয়ারি ২০২২ | প্রিন্ট  

যে দোয়া খারাপ চরিত্র থেকে বাঁচার

ইসলাম উত্তম চরিত্রের প্রতি অনেক বেশি গুরুত্বারোপ করেছে। বিভিন্ন ফজিলতের ঘোষণা দিয়ে আখলাকে হাসানা বা উত্তম চরিত্র অর্জনে উৎসাহিত করেছে। ধর্মীয় রীতিতে একজন ব্যক্তির খারাপ স্বভাব তার জান্নাত হারানোর অন্যতম কারণ।

খারাপ স্বভাবের লোকের জন্য তো একটি হাদিসই যথেষ্ট, তার লালিত মন্দ স্বভাব জান্নাতে প্রবেশের অন্যতম বাধা হবে। রাসুল (সা.) বলেন, ‘দুশ্চরিত্র ও রূঢ় স্বভাবের মানুষ জান্নাতে যাবে না।’ (আবু দাউদ, হাদিস : ৪৮০১)


অতএব, মন্দ অভ্যাস ও দুশ্চরিত্র থেকে বেঁচে থাকার বিকল্প নেই। এ জন্য ভালো মানুষের সঙ্গ ও কোরআন-হাদিস, রাসুল (সা.) ও সাহাবায়ে কেরাম ও উম্মাহর পূর্বসূরীদের জীবনী পাঠ করা জরুরি। এতে সুন্দর চরিত্র সম্পর্ক লালন সহজ হয়ে উঠবে। পাশাপাশি আল্লাহর কাছে দোয়াও করা চাই, যেন আল্লাহ তাআলা আমাদের খারাপ অভ্যাস থেকে রক্ষা করেন।

খারাপ অভ্যাস ও দুশ্চরিত্র থেকে বাঁচার একটি দোয়া এখানে উল্লেখ করা হলো। আবু হুরায়রা (রা.) বলেন, আল্লাহর রাসুল (সা.) এই দোয়া করতেন। দোয়াটি হলো-


আরবি :

اللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِنَ الْجُوعِ؛ فَإِنَّهُ بِئْسَ الضَّجِيعُ، وَأَعُوذُ بِكَ مِنَ الْخِيَانَةِ؛ فَإِنَّهَا بِئْسَتِ الْبِطَانَةُ

উচ্চারণ : আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিনাল জু-ই, ফা-ইন্নাহু বি-সাদ্দজি-উ, ওয়া আউজুবিকা মিনাল খিয়ানাতি ফা-ইন্নাহা বি-সাতিল বিত্বানাহ।

অর্থ : হে আল্লাহ, আমি আপনার কাছে দুর্ভিক্ষ ও ক্ষুধা থেকে আশ্রয় চাই। কারণ তা নিকৃষ্ট শয্যাসঙ্গী। আমি আপনার কাছে আশ্রয় চাই খিয়ানত করা থেকে। কেননা তা খুবই নিকৃষ্ট বন্ধু। (আবু দাউদ, হাদিস : ১৫৪৭; ইবনে মাজাহ, হাদিস : ৩৩৫৪; ইবনে হিব্বান, হাদিস : ০৩/৩০৪; নাসায়ি, হাদিস : ০৩/১১১২)

Posted ৯:৩৩ পূর্বাহ্ণ | শুক্রবার, ২৮ জানুয়ারি ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  
মুহা: সালাহউদ্দিন মিয়া সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি) মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭।

হেল্প লাইনঃ ০১৭১২১৭০৭৭১

E-mail: [email protected] | [email protected]