মঙ্গলবার, এপ্রিল ২০, ২০২১

যে মাঠে মাত্র একবারই জিতেছে শ্রীলঙ্কা!

  |   মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১ | প্রিন্ট  

যে মাঠে মাত্র একবারই জিতেছে শ্রীলঙ্কা!

বাংলাদেশ-শ্রীলঙ্কার টেস্ট সিরিজের ভেন্যু রাখা হয়েছে ক্যান্ডির পাল্লেকেলে স্টেডিয়ামকে। এ মাঠে এখন পর্যন্ত কোন টেস্ট খেলেনি বাংলাদেশ। তাই জয়-পরাজয় নিয়ে কোন প্রশ্নই থাকছেনা। উল্টোদিকে, এ ভেন্যুতে ৭ টেস্ট খেলে মাত্র একবার জয়ের দেখা পেয়েছে লঙ্কানরা। 
পাল্লেকেলে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম মতান্তরে মুত্তিয়া মুরালিধরন স্টেডিয়াম। শ্রীলঙ্কার ক্যান্ডি শহরে অবস্থিত, দুনিয়ার ১০৪তম টেস্ট ভেন্যু। ৩৫ হাজার ধারণক্ষমতার এই অ্যারেনাটি খেলার জন্য উদ্বোধন করা হয় ২০০৯ এ, আর আইসিসির অনুমোদন পায় ২০১০ এ।
উদ্বোধনের পর থেকে এখন পর্যন্ত ৭টি টেস্ট অনুষ্ঠিত হয়েছে মাঠটিতে। যেখানে, এখনো সাদা পোশাকে নামার সৌভাগ্য হয়নি বাংলাদেশ ক্রিকেট দলের। ২০১০ এ উইন্ডিজের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হয় এ মাঠের টেস্ট যাত্রা। পাল্লেকেলেতে প্রথম তিন টেস্টে জিততে পারেনি কোন দল। তবে ৪র্থ টেস্টে পাকিস্তান যে জয়ের দুয়ার খুলে দেয়, তা অব্যাহত আছে এখনো।
৭ টেস্টেই স্বাগতিক ছিলো লঙ্কানরা। কিন্তু জয় মাত্র একটিতে। বাকি ৬ টেস্টে সমান তিনটি করে জয় আর ড্র আছে তাদের। ২০১৬ সালে জয় পাওয়া একমাত্র ম্যাচটিতে শ্রীলঙ্কার প্রতিপক্ষ ছিলো অস্ট্রেলিয়া।
এ মাঠে ইনিংসে সর্বোচ্চ রান ৩৪৬। ২০১৮ সালে ইংল্যান্ড তৃতীয় ইনিংসে এ রান করে।  দ্বিতীয় ইনিংসে ব্যাট করে ইংল্যান্ডের বিপক্ষে ৩৩৬ রান করে শ্রীলঙ্কা। যেটা এ মাঠে তাদের সর্বোচ্চ।
ব্যাক্তিগত কারিশমায় এখানে এগিয়ে আছেন ইংলিশ ব্যাটার জো রুট। ১২৪ রানের একটি ঝলমলে ইনিংস আছে তার দখলে। সেঞ্চুরি নেই লঙ্কান কোন ব্যাটসম্যানের। যদিও, ৭ ম্যাচে ৩৭১ রান নিয়ে সবচেয়ে বেশি রান করেছেন অ্যাঞ্জেলো ম্যাথুস।
উইকেট দখলের লড়াইয়ে পাল্লেকেলেতে এগিয়ে আবার লঙ্কানরাই। ইনিংসে ৬ উইকেট আছে আকিলা ধনঞ্জয়ার, যদিও বাংলাদেশের বিপক্ষে টেস্টে নেই এ অফস্পিনার। তবে, এক টেস্টে ৮ উইকেট নিয়ে এ গ্রাউন্ডের সর্বোচ্চ উইকেট শিকারি ইংলিশ স্পিনার জ্যাক লিচ।
প্রথাগতভাবে পাল্লেকেলের উইকেট কথা বলে স্পিনারদের হয়ে। তবে, একেবারে খারাপ নয় পেসারদের অবস্থাও।


Posted ৯:২৯ অপরাহ্ণ | মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০