• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    যে সাতটি খাবারে কমবে উচ্চ রক্তচাপ

    | ২২ সেপ্টেম্বর ২০২০ | ১০:৫৯ পূর্বাহ্ণ

    যে সাতটি খাবারে কমবে উচ্চ রক্তচাপ

    উচ্চ রক্তচাপের আরেক নাম হাইপারটেনশন। এটি এমন একটি রোগ যেখানে ব্যক্তির রক্তচাপ সাধারণের চেয়ে সবসময় বেশি থাকে। হাই প্রেসার হলে চিকিৎসকের পরামর্শ নেওয়ার পাশপাশি খাবার দাবারে আনতে হবে কিছু পরিবর্তন। যেমন কি খাওয়া যাবে আর কি খাওয়া যাবে না তার একটি তালিকা তৈরি করতে হবে। উচ্চ রক্তচাপ থাকলে প্রতিদিনের খাবার তালিকায় যেসব খাবার রাখবেন তা নিয়ে আজ আলোচনা করব।


    সবুজ শাক:


    সবুজ শাক সবজি যেমন পুঁইশাক,পালং শাকে প্রচুর পরিমাণে পটাশিয়াম রয়েছে। আর এই পটাশিয়াম শরীরের রক্তচাপ স্বাভাবিক রাখতে সাহায্য করে। এজন্য চেষ্টা করুন প্রতিদিনের খাদ্য তালিকায় শাক রাখতে।

    স্যামন মাছ:

    স্যামন মাছে পর্যাপ্ত পরিমাণে ওমেগা-৩ ফ্যাটি এসিড রয়েছ যা শরীরের রক্তচাপের ভারসাম্য বজায় রাখে। সেই সাথে হার্টবিট ও ভালো রাখে।

    মধু:

    আপনার যদি প্রেসারের সাথে শরীরে সুগারের পরিমাণও বেশি হয় তবে সেক্ষেত্রে তৈরি হতে পারে সমস্যা। খাদ্য তালিকায় চিনির জায়গায় মধু নিয়ে আসুন। তবে অতিরিক্ত মিষ্টি খাওয়া কিন্তু শরীরকে মুটিয়ে দিতে পারে সে বিষয়ে খেয়াল রাখতে হবে।

    শিমের বিচি:

    শিমের বিচিতে রয়েছে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম,ক্যালসিয়াম এবং পটাশিয়াম। একজন প্রাপ্ত বয়স্ক মানুষের দিনে এক প্লেট সিমের বিচিই যথেষ্ঠ। এছাড়া স্যুপে বা সালাদ হিসেবে সীমের বিচি খাওয়া যায়।

    কালো জাম:

    শরীরের জন্য জাম অনেক উপকারী। কালো জাম উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। স্ক্যাকস হিসেবেও খাওয়া যেতে পারে জাম।

    রাসবেরি:

    রাসবেরিও শরীরের জন্য অনেক উপকারী। এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা শরীরের জন্য অনেক ভালো। চিকিৎসকরা বলেন প্রতিদিন রাসবেরি খেলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকবে।

    আলু:

    অবাক হলেও সত্যি যে আলু রক্তচাপ নিয়ন্ত্রণ করে। আলুতে রয়েছে ম্যাগনেসিয়াম,পটাশিয়াম যা শরীরের রক্তচাপের ভারসাম্য বজায় রাখে।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4669