• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    রঙ-বেরঙের ৪০০ প্রজাতির প্রজাপতি নিয়ে শুরু হয়েছে প্রদর্শনী

    অনলাইন ডেস্ক | ০৬ এপ্রিল ২০১৭ | ১০:০৩ অপরাহ্ণ

    রঙ-বেরঙের ৪০০ প্রজাতির প্রজাপতি নিয়ে শুরু হয়েছে প্রদর্শনী

    ইতালির রোমে শুরু হয়েছে প্রজাপতি প্রদর্শনী। রঙ-বেরঙের ৪০০ জাতের প্রজাপতি নিয়ে অনুষ্ঠিত প্রদর্শনীতে দর্শনার্থীরা খুব কাছ থেকে উপভোগ করছেন সুন্দর এ পতঙ্গের ওড়াউড়ির দৃশ্য। ছোট্ট রঙিন পাখাগুলো ঝাপটে প্রকৃতিতে বসন্তের আগমনের জানান দেয় প্রজাপতি। প্রজাপতি ভালোবাসেন না, এমন লোক খুঁজে পাওয়া ভার।


    বিশ্বব্যাপী প্রজাপতি প্রেমীদের জন্য ইতালির রোমে শুরু হয়েছে ব্যাতিক্রমধর্মী প্রদর্শনী ‘দ্য হাউজ অফ বাটারফ্লাই’। ২৫ মার্চ শুরু হওয়া এ প্রদর্শনীতে দর্শনার্থীরা দেখা পাবেন ৪০০ জাতের প্রজাপতির। খাঁচার ভেতর নয়, বরং প্রাকৃতিক পরিবেশে নিজের মতো উড়ে বেড়াতে দেখা যাচ্ছে প্রজাপতিকে।


    আমরা এখানে মৌসুমি জলবায়ুর অঞ্চলের প্রজাপতিদের নিয়ে এসেছি। এগুলো এ অঞ্চলের প্রজাপতিদের থেকে অনেকটাই আলাদা। এসব সুন্দর প্রজাপতি যেমন দর্শনার্থীদের টানছে, তেমনি প্রজাপতি সংরক্ষণে মানুষকে সচেতন করবে। আমরা সবাইকে জানাতে চাই, প্রজাপতি শুধু দেখার জন্য নয়, এ পতঙ্গগুলো আমাদের বাস্তুব জীবনেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

    প্রজাপতিগুলোকে প্রাকৃতিক আমেজে উড়ে বেড়ানোর সুযোগ করে দেয়ার জন্য মৌসুমি বনাঞ্চলের আবহ তৈরি করা হয়েছে প্রদর্শনীতে। সবুজ গাছপালা আর রঙ্গিন সব ফুলের মাঝে ঘুরছে ভিন্ন ভিন্ন জাতের প্রজাপতি।

    আমরা দর্শনার্থীদের সরাসরি কোন প্রজাপতি ধরতে দেবোনা। কিন্তু প্রজাপতিরা মাঝে মাঝে লবণ আহরণের জন্য কারও গায়ে বসতে পারে, দর্শনার্থীরা প্রজাপতিদের খাবার দিতে পারবে। প্রজাপতি দেখার পাশাপাশি দর্শনার্থীদের জন্য থাকছে কীটপতঙ্গ নিয়ে নানা প্রশ্ন করার সুযোগ। মনোরম এ প্রদর্শনী চলবে চার জুন পর্যন্ত।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    webnewsdesign.com

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    বিয়ে করাই তার নেশা!

    ২১ জুলাই ২০১৭

    কে এই নারী, তার বাবা কে?

    ২৬ সেপ্টেম্বর ২০১৮

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4669