• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    রাখাইনে ‘সেফ জোন’ তৈরির প্রস্তাব বাংলাদেশের

    অনলাইন ডেস্ক | ০৯ সেপ্টেম্বর ২০১৭ | ১:২০ অপরাহ্ণ

    রাখাইনে ‘সেফ জোন’ তৈরির প্রস্তাব বাংলাদেশের

    রোহিঙ্গা জনগোষ্ঠীর জন্য মিয়ানমারের রাখাইন রাজ্যেই সেফ জোন বা নিরাপদ এলাকা তৈরি করার প্রস্তাব রেখেছে বাংলাদেশ। আর ওই সেফ জোনগুলো বিভিন্ন আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন পরিচালনা করবে। রেডক্রসের আন্তর্জাতিক কমিটির মাধ্যমে মিয়ানমার সরকারের কাছে এই প্রস্তাব দিয়েছে বাংলাদেশ।


    জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনের দেওয়া তথ্য অনুসারে, গত ২৫ আগস্ট থেকে সহিংসতা শুরু হওয়ার সময় থেকে এখন পর্যন্ত প্রায় ২ লাখ ৭০ হাজার রোহিঙ্গা মিয়ানমার থেকে প্রাণভয়ে পালিয়ে বাংলাদেশে এসে আশ্রয় নিয়েছে। ৪ লাখের মতো রোহিঙ্গা এর আগে থেকেই বাংলাদেশে বসবাস করছে। ফলে ছোট এই দেশের ওপর অতিরিক্ত এই জনগোষ্ঠীর চাপ খুব বেশি হয়ে পড়েছে।

    ajkerograbani.com

    তাই প্রতিনিয়ত নতুন করে পালিয়ে আসা রোহিঙ্গাদের ঢল থামাতে এবং নিজ দেশেই একটু নিরাপদ ঠাঁইয়ের ব্যবস্থা করে দেওয়ার জন্য রেডক্রসের আন্তর্জাতিক কমিটির মাধ্যমে মিয়ানমার সরকারের কাছে এই প্রস্তাব দিয়েছে বাংলাদেশ।

    প্রস্তাবনায় বলা হয়েছে, মিয়ানমারে রোহিঙ্গাদের মূল আবাসস্থল রাখাইন রাজ্যের তিনটি অঞ্চল সুরক্ষিত করে সেনাবাহিনীর সঙ্গে সংঘর্ষ ও সহিংসতায় বাস্তুহারা রোহিঙ্গাদের সেখানে পুনর্বাসন করা হবে। এলাকাগুলো জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সংগঠনের নজরদারিতে থাকবে।

    পররাষ্ট্রসচিব শহীদুল হক বলেছেন, সেফ জোন তৈরির এই প্রস্তাবের পেছনে যুক্তি হলো, কোনো রোহিঙ্গা বাংলাদেশের ভেতর ঢুকতে পারবে না।

    বাংলাদেশের পক্ষ থেকে এই অনুরোধ মিয়ানমারের কাছে পাঠানো হয়েছে বলে নিশ্চিত করেছে রেডক্রস।

    তবে সংস্থাটি এ-ও বলেছে, এটা একটা রাজনৈতিক সিদ্ধান্ত, যা দুই দেশকে মিলে নিতে হবে।

    মিয়ানমারের পক্ষ থেকে এখনো এ ব্যাপারে কোনো প্রতিক্রিয়া বা মন্তব্য জানানো হয়নি। তবে বিশ্লেষকরা মনে করছেন, এই প্রস্তাবে মিয়ানমারের ইতিবাচক সাড়া দেওয়ার সম্ভাবনা খুব কম। কেননা দেশটির সরকার রোহিঙ্গাদের তাদের নাগরিক বলেই স্বীকার করে না। তারা বরাবরই দাবি করে আসছে, রোহিঙ্গারা বাংলাদেশ থেকে যাওয়া অবৈধ অভিবাসী। তাই তাদেরকে মিয়ানমারে রাখতে আগ্রহী নয় দেশটির সরকার।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4755