শনিবার ২৪শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ | ৯ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

রাজপদবী ব্যবহার করতে পারবেন না প্রিন্স হ্যারি ও মেগান

ডেস্ক   |   রবিবার, ১৯ জানুয়ারি ২০২০ | প্রিন্ট  

রাজপদবী ব্যবহার করতে পারবেন না প্রিন্স হ্যারি ও মেগান

প্রিন্স হ্যারি ও তার স্ত্রী মেগান মার্কেল ব্রিটেনের রাজপরিবারের পদবী আর ব্যবহার করতে পারবেন না। যুক্তরাজ্যের ডিউক ও ডাচেস অব সাসেক্স এই উপাধি আর ব্যবহার করতে পারবেন না তারা। বাকিংহাম প্যালেসের এক বিবৃতিতে এ কথা জানানো হয়েছে।
ওই দম্পতি আর আনুষ্ঠানিকভাবে ব্রিটেনের রানির প্রতিনিধিত্ব করতে পারবেন না।
বিবৃতিতে বলা হয়েছে, ফ্রোগমোর কটেজের পুনর্নির্মাণের জন্য সাসেক্সের ডিউক অ্যান্ড ডাচেসকরদাতাদের ২ দশমিক ৪ মিলিয়ন দেনা পরিশোধের ইচ্ছা প্রকাশ করেছেন, যা তাদের ব্রিটেনের পরিবারিক আবাসস্থলে থাকবে।
বাকিংহাম প্যালেসের এক বিবৃতিতে বলা হয়েছে, এই বছরের বসন্তে নতুন ব্যবস্থাটি কার্যকর হয়।
গত ৮ জানুয়ারি বুধবার সন্ধ্যায় প্রিন্স হ্যারি ও তার স্ত্রী মেগান ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে ঘোষণা করেন, ব্রিটিশ রাজপরিবারের সদস্য বা ‘সিনিয়র রয়্যালস’ এই খেতাব আর ব্যবহার করবেন না তারা। তবে রানি দ্বিতীয় এলিজাবেথের বিভিন্ন কাজের সঙ্গে যুক্ত থাকবেন।
হ্যারির ব্রিটিশ রাজপরিবার ছাড়ার ঘোষণায় দুঃখপ্রকাশ করেছেন ব্রিটেনের রানি এলিজাবেথ। তিনি জানান, এমন সিদ্ধান্তে ব্যাথিত হয়েছেন তিনি।
হ্যারি-মেগান দম্পতি জানান, যুক্তরাজ্যে তাদের ফ্রগমোর কটেজ সরকারি অর্থে সংস্কার করতে যে প্রায় ২৫ লাখ পাউন্ড খরচ হয়েছে, তা তারা শোধ করবেন। যুক্তরাজ্যে অবস্থানকালে তারা এখন থেকে ওই কটেজেই থাকবেন।
এদিকে, রানির পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, কয়েক মাসের কথাবার্তা এবং সাম্প্রতিক আলোচনার ভিত্তিতে রানি মনে করেন, তার নাতি এবং তার পরিবার পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে এগিয়ে যাবে।
রানি বলেন, হ্যারি-মেগান ও তাদের সন্তান আর্চি সব সময় আমার পরিবারের অতি আপনজন হয়ে থাকবে।

Facebook Comments Box


Posted ১০:১১ পূর্বাহ্ণ | রবিবার, ১৯ জানুয়ারি ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১