• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    রাজ্যসভায় অবৈধভাবে বাঘ শিকারের তথ্য

    অনলাইন ডেস্ক | ২৯ মার্চ ২০১৭ | ৮:৫৫ পূর্বাহ্ণ

    রাজ্যসভায় অবৈধভাবে বাঘ শিকারের তথ্য

    সুন্দরবনে অবৈধভাবে রয়েল বেঙ্গল টাইগার শিকার সংক্রান্ত এক প্রশ্নের লিখিত জবাবে সোমবার (২৭ মার্চ) ভারতের পার্লামেন্টের উচ্চকক্ষ রাজ্যসভায় কেন্দ্রীয় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রকের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী অনিল মাধব দাভে জানিয়েছেন, পশ্চিমবঙ্গ সরকারের রিপোর্ট অনুযায়ী গত পাঁচ বছরে চোরা শিকারের ঘটনা ঘটেনি।


    তিনি আরও জানিয়েছেন, রয়েল বেঙ্গল টাইগার সংরক্ষণ সংক্রান্ত বিধিবদ্ধতা নিয়ে ভারত ও বাংলাদেশ সরকারের মধ্যে ২০১১-র নভেম্বরে এক চুক্তিও সই হয়।


    এই চুক্তি অনুযায়ী, উভয় দেশই দ্বিপাক্ষিক বিজ্ঞানভিত্তিক ও গবেষণাধর্মী কাজ চালিয়ে যাওয়ার ব্যাপারে সম্মত হয়। এছাড়া এই বিশেষ প্রজাতির বাঘের জীবন যাপন সম্পর্কে জ্ঞান ও তথ্য বিনিময়ের মাধ্যমে বিকাশমূলক পদক্ষেপ নেওয়ার কথাও বলা হয় এই চুক্তিতে। সইকারী কোনো দেশই চুক্তির বাইরে কিছু করবে না, যাতে সুন্দরবনের কোনরকম জীববৈচিত্র্য ক্ষতিগ্রস্ত হয়। সীমান্তবর্তী যে জায়গাগুলোতে বাঘের বসবাস ও চলাচলের খোঁজ রয়েছে, সেখানে বাঘের সুরক্ষা ব্যবস্থা নিশ্ছিদ্র করতে নিয়মিত বৈঠক করার ব্যাপারেও উভয়পক্ষ সম্মতি দেয়।

    এই সম্মতি অনুসারে কার্যকর পদক্ষেপের লক্ষ্যে চুক্তির বিভিন্ন অনুচ্ছেদ ও ধারায় উপযুক্ত প্রশিক্ষণ এবং সচেতনতামূলক শিক্ষার ব্যাপারে উল্লেখ রয়েছে। উভয় দেশেই সুন্দরবন এলাকার মানুষজনের বাঘের আক্রমণে বিভিন্ন দুর্ঘটনার শিকার হওয়ার বিষয়ে পরীক্ষা নিরীক্ষা চালানোর জন্য বিশেষ কমিটি গঠন করা হয়েছে। এর সদস্যরা উভয় দেশের সংশ্লিষ্ট ঘটনাগুলো সম্পর্কে নিজেদের অভিজ্ঞতা বিনিময় এবং পরামর্শক্রমে প্রয়োজন সাপেক্ষে পদক্ষেপের বিষয়ে মতামত বিনিময় নিয়মিতভাবে চালিয়ে যাবে বলে শ্রী দাভে তার জবাবে উল্লেখ করেন।

    এছাড়া বনাধিকারী বা উদ্যান অধিকর্তা থেকে শুরু করে উভয় দেশের মন্ত্রী পর্যায়ে পর্যন্ত উদ্ভুত পরিস্থিতি পর্যালোচনার সংস্থান সংশ্লিষ্ট চুক্তির বিভিন্ন অনুচ্ছেদে রয়েছে। এই বিধিবদ্ধতার বিষয়টি পাঁচ বছরের জন্য বৈধ বলে বিবেচিত। তবে পারস্পরিক বোঝাপড়ার মধ্য দিয়ে ৯০ দিনের নোটিশে চুক্তিভঙ্গের ব্যাপারে সহমত না হলে সংশ্লিষ্ট চুক্তি স্বয়ংক্রিয়ভাবে নবিকরণ হওয়ার ব্যাপারে সভাকে অবহিত করেন দাভে।

    ভারত সরকারের প্রেস ইনফরমেশন ব্যুরোর তরফে মঙ্গলবার (২৮ মার্চ) রাতে এক প্রেস রিলিজে এ খবর জানানো হয়েছে।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    webnewsdesign.com

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4669